মাদ্রিদে বাংলাদেশের উন্নয়ন নিয়ে মেলা

মেলা উদ্বোধন করেন হাসান মাহমুদ খন্দকার
মেলা উদ্বোধন করেন হাসান মাহমুদ খন্দকার

‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’—এই প্রতিপাদ্য নিয়ে স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে জাতীয় উন্নয়ন মেলা। গত মঙ্গলবার (১৬ অক্টোবর) দূতাবাসের হলরুমে বর্ণিল আয়োজন ও উৎসবমুখর পরিবেশে এ মেলা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এই উন্নয়ন মেলা উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। তিনি বিগত দশ বছরে অর্জিত উন্নয়ন ও সাফল্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশিসহ বিদেশি অতিথিদের অবহিত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত রাখার আহ্বান জানান।

এ উপলক্ষে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ওপর একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। এ ছাড়া, ব্যানার, পোস্টার ও ঐতিহ্যবাহী দেশীয় সামগ্রী দিয়ে হলরুম প্রাঙ্গণ সজ্জিত করা হয়। পোস্টারসমূহে সরকারের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, ক্রীড়া, বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন, অবকাঠামো, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি, তৈরি পোশাক শিল্প, রপ্তানি ও রেমিট্যান্সসহ এমডিজিতে বাংলাদেশের অগ্রগতি ও সাফল্য এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর তুলে ধরা হয়।

মেলায় স্টল
মেলায় স্টল

মেলায় প্রবাসী বাংলাদেশি ছাড়াও বাংলাদেশে নিযুক্ত স্পেনের প্রাক্তন রাষ্ট্রদূত এদুয়ারদো দে লাইগ্লেসিয়া, বিভিন্ন দেশের কূটনীতিক, স্পেনের ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, সানপাবলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এন্টোনিও আলোনসো মার্কসসহ বেশ কয়েকজন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এ ছাড়া ছিলেন দূতাবাসের মিনিস্টার ও হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ ও প্রথম সচিব (শ্রম) মো. শরিফুল ইসলাম।

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন সম্পর্কে দেশি বিদেশি অতিথিদের আলোকপাত করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ।

মেলায় স্টল
মেলায় স্টল

আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত এই উন্নয়ন মেলায় প্রচুর দর্শক সমাগম হয়। বিজ্ঞপ্তি