মিউনিখে দুর্গোৎসব

পূজামণ্ডপে সাংস্কৃতিক পরিবেশনার একটি দৃশ্য
পূজামণ্ডপে সাংস্কৃতিক পরিবেশনার একটি দৃশ্য

জার্মানির মিউনিখে ব্যাপক আনন্দমুখর পরিবেশে গত সোমবার (১৫ অক্টোবর) থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মিউনিখের বাংলাদেশি হিন্দু ধর্মাবলম্বীদের উদ্যোগে প্রতিষ্ঠিত মাতৃমন্দির পূজা কমিটির উদ্যোগে সর্বজনীন এই দুর্গোৎসবের আয়োজন করা হয়।

সমবেতদের একাংশ
সমবেতদের একাংশ

মহাষষ্ঠীতে দশভুজা দেবীর আমন্ত্রণ ও মহাসপ্তমীতে অধিবাস ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়েই পাঁচ দিনব্যাপী এই উৎসব শুরু হয়। এ উপলক্ষে মাতৃমন্দির পূজা কমিটির পক্ষে দেশ ও ধর্ম বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষের কল্যাণ কামনা করে বক্তব্য রাখেন সভাপতি শিব শংকর পাল, দিলীপ কুমার দে, প্রদ্যুৎ তালুকদার ও মনোজ কুমার সাহা। তারা বলেন, দুর্গাপূজা একটি অসাম্প্রদায়িক উৎসব আর সকল প্রকার অমঙ্গল থেকে দেশ ও দেশের মানুষ ও পৃথিবীকে রক্ষা করতেই দুর্গা মায়ের আগমন।

সমবেতদের একাংশ
সমবেতদের একাংশ

গতকাল মহাষ্টমীতে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। উৎসবের অন্য কর্মসূচির মধ্যে আছে আজ মহানবমীতে ষোড়শ উপাচারে দেবীর বন্দনা ও আগামীকাল বিজয়াদশমীতে দেবী দুর্গার বিসর্জন ও শান্তিজল গ্রহণ, আরতি, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ।

সমবেতদের একাংশ
সমবেতদের একাংশ

সর্বজনীন এই উৎসবের আয়োজন করতে পেরে দারুণ খুশি মিউনিখে বসবাসরত প্রবাসীরা। উৎসবে নৃত্য ও গান পরিবেশন করে অদিতি গুপ্ত, তুলতুল, ত্রয়ী, দিব্য, বিপুল, সুদর্শন, মহারানি, ম্যাক্সিমিলিয়ান, বিরগিটে, নয়ন ও শিখাসহ আরও অনেকে।