জাপানের পোশাক খাতে সর্বোচ্চ প্রবৃদ্ধি বাংলাদেশের

বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধনের পর রাবাব ফাতিমা স্টলগুলো পরিদর্শন ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন
বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধনের পর রাবাব ফাতিমা স্টলগুলো পরিদর্শন ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন

জাপানের মোট তৈরি পোশাক আমদানির শতকরা ৫ দশমিক ৯ ভাগ সরবরাহ করে বাংলাদেশ। এ বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত জাপানের পোশাক খাতে বাংলাদেশের প্রবৃদ্ধি ১২৮ দশমিক ২ শতাংশ, যা রপ্তানিকারক দেশসমূহের মধ্যে সর্বোচ্চ। জাপানের ফ্যাশন ওয়ার্ল্ড টোকিওতে অনুষ্ঠিত সেমিনারে এ তথ্য জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও (২০১৮) আজ সোমবার সকাল থেকে টোকিওর বিগ সাইটে শুরু হয়েছে। চলবে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত। এ মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ। সকালে মেলার উদ্বোধনের পর বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন রাবাব ফাতিমা। এ সময় তিনি বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। পরে মেলার সেমিনার ভেন্যুতে জাপানের বাজারে বাংলাদেশের পোশাক খাতের সম্ভাবনা নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনারে রাবাব ফাতিমা স্বাগত বক্তব্য দেন।

সেমিনারে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
সেমিনারে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

রাবাব ফাতিমা আরও বলেন, বাংলাদেশের তৈরি পোশাক বিশেষ করে নিটওয়্যার প্রতিষ্ঠানগুলো অত্যন্ত যত্ন সহকারে জাপানের জন্য পণ্য তৈরি করছে। নিটওয়্যার জাপানের এক নম্বর রপ্তানি পণ্য হওয়ায় বাংলাদেশ গর্ববোধ করে। তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্পপ্রতিষ্ঠানগুলো বিশ্বের স্বনামধন্য ব্রান্ডের জন্য পণ্য তৈরি করছে। আমরা তা জাপানের জন্যও করতে চাই। এই মেলা জাপানে বাংলাদেশি উন্নতমানের পণ্যসামগ্রীর বাজার সম্প্রসারণে ও জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরও গভীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশের ৮টি তৈরি পোশাক ও চামড়া শিল্পপ্রতিষ্ঠান তাদের উন্নতমানের দ্রব্যের সম্ভার নিয়ে এই মেলায় অংশগ্রহণ করছে। পোশাক প্রস্তুতকারক কোম্পানিগুলো তাদের আধুনিক ও নতুন ডিজাইনের পোশাক সামগ্রী ও চামড়া শিল্পপ্রতিষ্ঠানসমূহ বিভিন্ন রুচিসম্মত ও উন্নতমানের দ্রব্যাদির প্রদর্শন করছে।

সেমিনারে বক্তব্য দিচ্ছেন ইকুয়ে তোশিনাগা
সেমিনারে বক্তব্য দিচ্ছেন ইকুয়ে তোশিনাগা

টোকিওর বাংলাদেশ দূতাবাসের সার্বিক তত্ত্বাবধান এবং বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো মেলায় বাংলাদেশি উদ্যোক্তাদের সহযোগিতা করছে। আশা করা হচ্ছে এ মেলা দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগের ও ব্যবসায়িক সম্পর্ক স্থাপনে সহায়ক ভূমিকা পালন করবে।

সেমিনারে অন্যদের মধ্যে আলোচনা করেন জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) গবেষণা বিষয়ক ব্যবস্থাপক তমোফুমি নিশিজাওয়া, ইউনাইটেড ন্যাশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইউনিডো) শিল্প উন্নয়ন কর্মকর্তা ইকুয়ে তোশিনাগা, জাপান টেক্সটাইল ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সিনিয়র গবেষক ইয়োশিয়াকি কামিয়ামা ও ক্যাট অ্যাপারেলস বাংলাদেশের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক আতসুইউকি সানো। আলোচকেরা বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ, বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ সুবিধাসমূহ ও জাপানে বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা বিশ্লেষণ করেন।

সেমিনারে অংশগ্রহণকারীরা
সেমিনারে অংশগ্রহণকারীরা

জেট্রো, ইউনিডো, টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন, জাপান টেক্সটাইল ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিসহ শতাধিক জাপানি ক্রেতা প্রতিষ্ঠান সেমিনারে অংশগ্রহণ করে। বিজ্ঞপ্তি