রিয়াদে অভিবাসী পেশাজীবীদের নিয়ে আলোচনা

বক্তব্য দিচ্ছেন কাজী শফিকুল আজম
বক্তব্য দিচ্ছেন কাজী শফিকুল আজম

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশি অভিবাসী পেশাজীবীদের সঙ্গে বিনিয়োগ, জনসেবা ও বিশেষজ্ঞ সংযুক্তি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রিয়াদের হোটেল ম্যারিয়টে গত রোববার (২১ অক্টোবর) আয়োজিত এ আলোচনা সভায় স্থানীয় ব্যবসায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশেষজ্ঞ চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার প্রবাসীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন অভিবাসী বিশেষজ্ঞ চিকিৎসক আবদুল মালেক। বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আজম মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের উপ মিশন প্রধান ড. মোহাম্মদ নজরুল ইসলাম। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ আলোচক হিসেবে প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

অনুষ্ঠানের শুরুতে দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান প্রবাসী বাংলাদেশিদের অভিজ্ঞতা, মেধা, বিনিয়োগ ও জনসেবামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ কাজে লাগানোর জন্য বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগ সম্পর্কে অবহিত করেন।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ভিডিও কলের মাধ্যমে বাংলাদেশ থেকে আলোচনায় যোগ দেন। তিনি প্রবাসীদের দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রবাসীদের দেশের উন্নয়নে বিভিন্ন ক্ষেত্রে ভূমিকা রাখার আহ্বানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ভিডিও বার্তা ও প্রদর্শন করা হয়।

বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ নজরুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ নজরুল ইসলাম

আলোচনা সভায় রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের পথে দ্রুত ধাবমান একটি দেশ। প্রায় আট শতাংশের প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের পাঠানো বৈদেশিক মুদ্রা দেশের উন্নয়নে বিশাল ভূমিকা রাখছে। পৃথিবীর কাছে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

সিনিয়র সচিব কাজী শফিকুল আজম বলেন, প্রবাসীদের দেশের উন্নয়নে সম্পৃক্ত করার জন্য সরকার বিনিয়োগ, জনসেবা ও বিশেষজ্ঞ সংযুক্তি নামে তিনটি ক্ষেত্র নির্ধারণ করেছে। অভিবাসী বাংলাদেশিরা যে কোনো ক্ষেত্রে নিজেকে যুক্ত করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। এ ক্ষেত্রে সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করবে বলে তিনি জানান।

মিশন উপপ্রধান ড. নজরুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রবাসীদের সকল ক্ষেত্রে দেশের উন্নয়নে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিত পেশাজীবীদের একাংশ
আলোচনা অনুষ্ঠানে উপস্থিত পেশাজীবীদের একাংশ

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের বিভাগের অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মনিরুছ সালেহীন ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তীও আলোচনায় অংশগ্রহণ করেন।

উপস্থিত বাংলাদেশি অভিবাসীরা প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড প্রদান ও প্রবাসী কল্যাণ কার্ডের ফি কমানোর দাবি জানান। এ ছাড়া প্রবাসীরা বিভিন্ন জনসেবামূলক কর্মকাণ্ডে অবদান রাখার আগ্রহ প্রকাশ করেন। বিজ্ঞপ্তি