ভিয়েনায় শারদীয় দুর্গোৎসব

ভিয়েনার ফ্রবেলগাসে অস্থায়ী পূজামণ্ডপে রাষ্ট্রদূত মো. আবু জাফর, এম নজরুল ইসলাম, সাইফুল ইসলাম, বায়েজিদ মীর, রাহাত বিন জামান ও বলফগাং উইনিনগার প্রমুখ
ভিয়েনার ফ্রবেলগাসে অস্থায়ী পূজামণ্ডপে রাষ্ট্রদূত মো. আবু জাফর, এম নজরুল ইসলাম, সাইফুল ইসলাম, বায়েজিদ মীর, রাহাত বিন জামান ও বলফগাং উইনিনগার প্রমুখ

হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উৎসবের আমেজে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় উদ্‌যাপিত হয়েছে। বাঙালি-অস্ট্রিয়ান হিন্দু কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে ভিয়েনার ফ্রবেলগাসে অস্থায়ী পূজামণ্ডপ তৈরি করা হয়।

১৪ অক্টোবর রোববার বোধনের মাধ্যমে শুরু হয়ে ১৮ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী পূজা অনুষ্ঠান শেষ হয়। ১৮ অক্টোবর বিকেল চারটায় হেলবার্গটাসে থেকে বিজয়া শোভাযাত্রার মাধ্যমে ভিয়েনার ঐতিহ্যবাহী দানিউব নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

বাংলাদেশি হিন্দু ধর্মাবলম্বীরা ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও মিয়ানমারের অনেক ভক্ত পূজামণ্ডপে দেবীর দশমী পূজা, দর্শন, বিসর্জন ও শান্তিজল গ্রহণে আসেন। দেবী দর্শনে আসা ভক্তদের মূল আকাঙ্ক্ষা ছিল, জগতে মানুষে মানুষে শান্তি ও প্রাণীকুলের মঙ্গল কামনা। দর্শনার্থী ও ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

বাঙালি-অস্ট্রিয়ান হিন্দু কালচারাল অ্যাসোসিয়েশনের নেতাদের আমন্ত্রণে ১৬ অক্টোবর সন্ধ্যায় পূজামণ্ডপ পরিদর্শনে আসেন অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, আওয়ামী লীগের সর্ব ইউরোপিয়ান শাখার সহসভাপতি অস্ট্রিয়াপ্রবাসী এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া শাখার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও চ্যান্সারি প্রধান রাহাত বিন জামান, অনারারি কাউন্সেলর বলফগাং উইনিনগার প্রমুখ।

পূজার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন অনুপম সাহা, রুহি দাস সাহা, প্রতাপ কুমার মণ্ডল, রতন সাহা, বিষ্ণু দাস, শ্যামল রায়, বিতু মন্ডল, সুভাস রায়, অধীর পোদ্দার, মানিক চৌধুরী, প্রদীপ রায় ও সুসান্ত সাহা প্রমুখ। পুরোহিতের দায়িত্বে ছিলেন সুইডেনপ্রবাসী অপূর্ব চক্রবর্তী।

উল্লেখ্য, ভিয়েনার ফ্রবেলগাসে ছাড়াও অস্ট্রিয়ার ঢোনাও ষ্টাড, লামগাসে ও ঢোনাও ইনজিলে অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা উদ্‌যাপন করা হয়।