জাপানে নিয়োগের পূর্বশর্ত ভাষা ও কারিগরি দক্ষতা

মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে। অন্যদিকে বাংলাদেশে জনশক্তির প্রাচুর্য রয়েছে। তাই জাপানে বাংলাদেশের দক্ষ জনবল প্রেরণের বিশাল সম্ভাবনা রয়েছে। কার্যকর নীতি-কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনা গ্রহণের মাধ্যমে এই সুযোগকে কাজে লাগাতে হবে। কারণ, জাপানে নিয়োগের পূর্বশর্ত হলো জাপানি ভাষা ও কারিগরি দক্ষতা।

জাপানে জনশক্তি প্রেরণের সম্ভাবনা ও করণীয় নিয়ে টোকিওতে জনশক্তি নিয়োগ ও সরবরাহ খাতসংশ্লিষ্ট বেসরকারি কর্মী প্রেরণ সংস্থা, প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় এই অভিমত ব্যক্ত করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। টোকিওর বাংলাদেশ দূতাবাসে আজ মঙ্গলবার (২৩ অক্টোবর) এই সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

রাবাব ফাতিমা আরও বলেন, জাপানে কাজ করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, জাপানি ভাষা ও নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে। তিনি দেশের সুনাম বজায় রেখে, স্বল্প খরচে ও সরকারি বিধি-বিধান মেনে দেশ থেকে আরও বেশি জনশক্তি জাপানে আনার ওপর গুরুত্ব আরোপ করেন। এ বিষয়ে রাষ্ট্রদূত জাপান সরকারের সঙ্গে বাংলাদেশের সমঝোতা স্মারক স্বাক্ষর ও সম্প্রতি প্রবাসীকল্যাণ মন্ত্রীর জাপান সফরের কথা উল্লেখ করে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা বর্ণনা করেন।

সভায় এই খাতসংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রধান তাদের মতামত তুলে ধরেন। তারা জানান জাপানে আইটি, কেয়ার গিভার, নির্মাণ শিল্প, কৃষি, জাহাজ তৈরি, ওয়েল্ডিং, খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও হোটেল সেবা ইত্যাদি খাতে জনবলের চাহিদা রয়েছে। তারা বেসরকারি পর্যায়ে লোক নিয়োগকে উন্মুক্ত করার অনুরোধ করেন এবং তাদের অভিজ্ঞতা, ধারণা ও নানাবিধ সমস্যার কথা তুলে ধরেন।

রাষ্ট্রদূত তাদের কথা গুরুত্ব দিয়ে শোনেন ও সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। বিজ্ঞপ্তি