আজ ধ্রুপদি গান পরিবেশন করবেন চন্দ্রা চক্রবর্তী

লাবণি বড়ুয়া
লাবণি বড়ুয়া

ঐতিহ্যবাহী ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সের পোর্টকলিস হাউসে আজ বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সন্ধ্যা পাঁচটায় ব্রিটেনের শীর্ষ শাস্ত্রীয় সংগীতশিল্পী চন্দ্রা চক্রবর্তী পরিবেশন করবেন বাংলা ধ্রুপদি গান। এই পরিবেশনা শেষে সৌধ আয়োজিত ষষ্ঠ বাংলা সংগীত উৎসবের চতুর্থ অধিবেশন অনুষ্ঠিত হবে আগামী ২৭ অক্টোবর শনিবার সাতটায় ব্রিকলেনের কবি নজরুল সেন্টারে।

সাঈদা তানি
সাঈদা তানি

আজকের অধিবেশনের ব্যবস্থাপনায় রয়েছেন লেবার দলীয় সাংসদ এবং শান্তি ও নিরস্ত্রীকরণ বিষয়ক ছায়ামন্ত্রী ফেবিয়ান হ্যামিলটন। অতিথি হিসেবে ব্রিটেনে বাংলাদেশি বংশোদ্ভূত সাংসদ ছাড়াও আরও গুরুত্বপূর্ণ কিছু সাংসদ উপস্থিত থাকার কথা রয়েছে। উৎসবের সহযোগী হিসেবে রিচমিক্স থেকে যোগ দেবেন এর অনুষ্ঠান প্রধান জস ম্যাকনর্টন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল থেকে যোগ দেবেন এর কালচার,আর্টস ও ব্রেক্সিট বিষয়ক শীর্ষ প্রতিনিধি কাউন্সিলর আমিনা আলী।

আজকের সংগীত পরিবেশনায় তবলা সংগত করবেন বিশিষ্ট তবলা বাদক ইউসুফ আলী খান। হারমোনিয়ামে ড. সিদ্ধার্থ করগুপ্ত।

জেসি বড়ুয়া
জেসি বড়ুয়া

আগামী শনিবার উৎসবের চতুর্থ অধিবেশনে মঞ্চায়িত হবে বাংলা নিরীক্ষাধর্মী ও ফিউশন গানের পরিবেশনা। ব্ল্যাক হিস্টোরি মাস উদ্‌যাপনের অংশ হিসেবে হিন্দি, সোমালিয়া ও আরবি গানের সঙ্গে বাংলা গানের মেলবন্ধন ছাড়াও এতে আফ্রিকান কোরা সংগত করবেন ব্রিটিশ-সেনেগালি মিউজিশিয়ান কাদিয়ালি কুউওত, বিশিষ্ট জাজ ট্রাম্পেটার কেভিন ড্যাভি। গিটার ও কণ্ঠ-সমন্বয়ে প্রতিভাবান বাদক পরাগ হাসান ও পার্কাশনে তানিম আহমেদ। সংগীত পরিবেশন করবেন ব্রিটেনের চার মেধাবী তরুণ সংগীতশিল্পী লাবণি বড়ুয়া, সাঈদা তানি, জেসি বড়ুয়া ও পরাগ হাসান।

পরাগ হাসান
পরাগ হাসান

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, ফিউশন পর্ব উৎসবের এক উল্লেখযোগ্য সংযোজন। কোরা ও ট্যাম্পেটের সঙ্গে সম্ভবত এই প্রথম বাংলা গানের কোনো পরিবেশনা অনুষ্ঠিত হবে। যারা গাইছেন তারাও বাংলা গান নিয়ে ভুবনের অন্য সব ভাষার সঙ্গে নিরীক্ষা করেছেন। দর্শকদের কাছে যেকোনো বিচারেই এটি স্মরণীয় হয়ে থাকবে বলে আমি আশা করি।