গ্রিসে প্রবাসী প্রীতি ফুটবল টুর্নামেন্ট

বিজয়ী দলের দলনেতার হাতে পদক তুলে দেন মো. জসীম উদ্দিন
বিজয়ী দলের দলনেতার হাতে পদক তুলে দেন মো. জসীম উদ্দিন

গ্রিসের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দেশটির নিয়া মানোলাদায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে প্রবাসী প্রীতি ফুটবল টুর্নামেন্ট। দূতাবাসের সার্বিক তত্ত্বাবধান ও সহযোগিতায় এবং নিয়া মানোলাদার প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের আয়োজনে গত রোববার (২৮ অক্টোবর) এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

টুর্নামেন্টের উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। এ সময় স্থানীয় প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দুর্জয় মানোলাদা টাইগার্স ও দুর্বার এথেন্স টাইগার্স নামে দুটি দল এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে। রাজধানী এথেন্স থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে বাংলাদেশি শ্রমিক অধ্যুষিত নিয়া মানোলাদায় অনুষ্ঠিত এই প্রবাসী প্রীতি ফুটবল টুর্নামেন্টকে ঘিরে শুধু প্রবাসী বাংলাদেশি নয়, স্থানীয় গ্রিক জনগণের মধ্যেও উৎসাহ ও উদ্দীপনা পরিলক্ষিত হয়। তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে অনুষ্ঠিত খেলায় দুর্বার এথেন্স টাইগার্সকে ৫-৩ গোলে পরাজিত করে বিজয়ী হয় দুর্জয় মানোলাদা টাইগার্স। রাষ্ট্রদূত বিজয়ী দল ও খেলোয়াড়দের হাতে পুরস্কার ও মেডেল তুলে দেন।

আয়োজকদের সঙ্গে বিজয়ী দলের খেলোয়াড়েরা
আয়োজকদের সঙ্গে বিজয়ী দলের খেলোয়াড়েরা

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত জসীম উদ্দিন প্রীতি ফুটবল টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের জন্য প্রবাসী বাংলাদেশি ও শুভাকাঙ্ক্ষী গ্রিক নাগরিকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে আশা প্রকাশ করেন, এই উদ্যোগের মধ্য দিয়ে দুই দেশ আরও কাছাকাছি আসতে সক্ষম হবে। তিনি গ্রিক কৃষি খামার মালিকদের উদ্দেশে বলেন, তাদের খামারে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের তারা যেন নিজের সন্তানতুল্য মনে করে সব সময় তাদের পাশে থাকেন। তাদের কল্যাণে সম্ভাব্য সব রকম সহযোগিতা প্রদানে খামার মালিকদের প্রতি রাষ্ট্রদূত অনুরোধ জানান।

রাষ্ট্রদূত জীবিকার জন্য অক্লান্ত পরিশ্রমের পাশাপাশি মানসিক স্বাস্থ্য ভালো রাখার স্বার্থে প্রবাসীদের বিভিন্ন ধরনের খেলাধুলার ও সাংস্কৃতিক কার্যক্রমের সঙ্গে নিজেকে যুক্ত রাখতে পরামর্শ দেন। শ্রান্তি-বিনোদনের এ সকল আয়োজন শুধু আনন্দ প্রদান নয়, নিজেদের মধ্যে ও গ্রিকদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি এবং ক্ষতিকর কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত না হতে কার্যকর ভূমিকা রাখে বলে রাষ্ট্রদূত মত প্রকাশ করেন। তিনি প্রবাসীদের এ ধরনের আয়োজনের সঙ্গে সর্বদা পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

মো. জসীম উদ্দিন বলেন, প্রবাসীদের শান্তি ও সমৃদ্ধি বর্তমান সরকারের লক্ষ্য। তাদের নিরাপদ ও আনন্দময় জীবন ত্বরান্বিত করবে বাংলাদেশের উন্নয়ন। তিনি সরকারের সকল উন্নয়ন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশিদের একত্রিত হয়ে যোগ দেওয়ার জন্য অনুরোধ করেন। প্রধানমন্ত্রীর ২০২১ ও ২০৪১-এর লক্ষ্য বাস্তবায়নে দূতাবাসের সকল উদ্ভাবনী কাজের সঙ্গে সর্বতোভাবে যুক্ত থাকার জন্যও তিনি উপস্থিত প্রবাসীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। ভবিষ্যতে এ ধারা অব্যাহত রাখাসহ প্রবাসীদের বিভিন্ন আঞ্চলিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে নিজ নিজ উদ্যোগে দেশের প্রতি দায়িত্ব পালনেরও আহ্বান জানান তিনি।

বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা, নারী ও শিশুসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি এই প্রীতি ফুটবল টুর্নামেন্টের খেলা উপভোগ করেন। পুরস্কার প্রদান অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ। দূতাবাসের পক্ষে ধন্যবাদ জ্ঞাপন করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী। বিজ্ঞপ্তি