মিশিগানে বাংলাদেশিদের সমাবেশ

সমাবেশ মঞ্চে বিএডিসির নেতারা
সমাবেশ মঞ্চে বিএডিসির নেতারা

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন ও মিশিগানের গভর্নর নির্বাচন উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন বাংলাদেশি আমেরিকান ডেমোক্রেটিক ককাসের (বিএডিসি) উদ্যোগে মিশিগান রাজ্যের বাংলা টাউন খ্যাত হামট্রামিকে এক জনসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত রোববার (২৮ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় হামট্রামিকের গেট অব কলম্বাসে এ সমাবেশ আয়োজন করা হয়।

এতে বাংলাদেশিসহ অন্য কমিউনিটির প্রায় সহস্রাধিক ভোটার অংশগ্রহণ করেন। এ ছাড়া এতে মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর ও লেফটেন্যান্ট গভর্নর প্রার্থী, ইউএস সিনেটর, মিশিগান রাজ্যের সকল কংগ্রেসম্যান ও ওম্যানসহ দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা যোগ দেন।

উল্লেখ্য, আগামী ৬ নভেম্বর যুক্তরাষ্ট্রে এ মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। মিশিগান রাজ্যের গভর্নর ও কেন্দ্রীয় সিনেট পদসহ রাজ্যের বিভিন্ন পদে এ বছর নির্বাচন হচ্ছে।

বিএডিসি আয়োজিত এ নির্বাচনী সমাবেশের মাধ্যমে মার্কিন মূলধারার রাজনীতিতে বাংলাদেশি ভোটারদের ভোট দানে উৎসাহিত করাই এ আয়োজনের উদ্দেশ্য বলে জানান আয়োজকেরা। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে বাংলাদেশি-আমেরিকানদের উপস্থিতি গুরুত্ব বোঝাতে এ ধরনের আয়োজন বেশ সফলতা পায়।

সমাবেশে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গভর্নর পদে ডেমোক্র্যাটসের প্রার্থী গ্রিচেন হুইটমার, লেফটেন্যান্ট গভর্নর প্রার্থী গারলিন গিলক্রিস, ইউএস সিনেটর প্রার্থী ড্যাবি স্টাবিনাও ও গ্যারি পিটার্স, কংগ্রেসওম্যান ব্রেন্ডা লওরেন্স, মিশিগান ডেমোক্র্যাট দলের চেয়ারম্যান ব্রান্ডন ডিলন, কংগ্রেসনাল প্রার্থী রাশিদা তালিব, অ্যান্ডি লেভিন ও হ্যালি স্টিভেন্স, অ্যাটর্নি জেনারেল প্রার্থী ডানা নাসেল, সেক্রেটারি অব স্টেট প্রার্থী জজলিন বেনসন, সুপ্রিম কোর্ট প্রার্থী স্যামুয়েল ভেগিনটস ও মেগান ক্যালি, প্রাইমারিতে গভর্নর প্রার্থী আবদুল আল সাঈদ, এডুকেশন বোর্ড প্রার্থী টিফনি টিটলি, ক্যালী টেবি, স্টেট রিপ্রেজেনটেটিভ প্রার্থী অ্যাইজ্যাক রবিন ও পদ্ম কোপা এবং হ্যামট্রামিক শহরের মেয়র কারেন মেজেস্কিসহ আরও অনেকে।

সমাবেশ মঞ্চে বক্তব্য দিচ্ছেন একজন ভোটপ্রার্থী
সমাবেশ মঞ্চে বক্তব্য দিচ্ছেন একজন ভোটপ্রার্থী

কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দ ইকবাল চৌধুরী বকুল, হাজী নিজাম উদ্দিন, ফারুক আহামদ চান, খন্দকার ইউসুফ কামাল, দেওয়ান আকমল চৌধুরী, মো. নওশের আলম, আবদুল লতিফ আজম, সেলিম আহমদ, বকুল তালুকদার, বাংলাদেশি আলাউদ্দিন রেস্টুরেন্টের স্বত্বাধিকারী মোশাররফ চৌধুরী লিটু, ব্যাবাম সভাপতি আবদুল আহাদ ও সাধারণ সম্পাদক গিয়াস তালুকদার, সাবেক মেয়র প্রার্থী কামাল রহমান, বাংলাদেশি বংশোদ্ভূত সাবেক কাউন্সিলর কামরুল হাসান, কাউন্সিলর আনাম মিয়া ও আবু মুসাসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও স্থানীয় মসজিদ কমিটির নেতারা।

২০১৮ সালের এ নির্বাচন অনেক অর্থে ঐতিহাসিক। আর এই নির্বাচনে বাংলাদেশি ভোটারদের উপস্থিতি জানান দিতে বিএডিসি এ সমাবেশের আয়োজন করে। অনেকে মন্তব্য করেন এ সমাবেশ অত্যন্ত সময়োপযোগী।

সমাবেশের প্রধান সমন্বয়ক ও বিএডিসির সভাপতি ড. নাজমুল হাসান শাহিন সকল বাংলাদেশি আমেরিকান ভোটারদের ভোটকেন্দ্রে গিয়ে ডেমোক্র্যাট প্রার্থীদের ভোট দেওয়ার জন্য আহ্বান জানান। তিনি বলেন, মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের উপস্থিতি প্রমাণ করতে আমাদের ভোট দিতে হবে এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থীদের নির্বাচিত করতে হবে।

বাংলাদেশি আমেরিকান অধ্যুষিত হ্যামট্রামিক শহরের এ সমাবেশে লোক সমাগমের জন্য বিএডিসি নেতারা অত্যন্ত পরিশ্রম করছেন। বাংলাদেশি আমেরিকান ছাড়াও অন্য ধর্ম, বর্ণ, জাতি-বিশেষ করে আফ্রিকান আমেরিকান, পাকিস্তানি, ভারতীয়, মেক্সিকান, আরব ও পোলিশ কমিউনিটির নেতারা অংশগ্রহণ করেন। সমাবেশে অভিবাসী বাংলাদেশিদের যোগদানে বিএডিসির মিশিগান চ্যাপ্টারের সভাপতি জুবারুল চৌধুরী খোকন ও সাধারণ সম্পাদক রাহাত খান সন্তোষ প্রকাশ করে সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

সমাবেশে অঙ্গরাজ্যের হামট্রামিক, ট্রয়, রচেস্টার হিলস, নোভাই, কেন্টন, ডেট্রয়েট, স্টারলিং হাইট, সাউথ ফিল্ড, এনারবার, ওয়েস্ট ব্লুমফিল্ড ও ওয়ারেনসহ পার্শ্ববর্তী শহরে বসবাসরত বাংলাদেশিরা ভোটাররা অংশগ্রহণ করেন। বাংলাদেশি নবীন ভোটারসহ এবারই যারা প্রথমবার ভোট দেবেন তাদের সকলকে স্বতঃস্ফূর্তভাবে ভোট কেন্দ্রে যাওয়ার অনুরোধ জানিয়েছেন বিএডিসি নেতারা। সংগঠনের নেতারা জানান, এবারের নির্বাচন বিশ্ব রাজনীতিতে বেশ গুরুত্বপূর্ণ। তাই বাংলাদেশি আমেরিকানরা নিজেদের উপস্থিতি জানান দেওয়ার জন্য, নিজেদের একতাবদ্ধতা, বাংলা ভোটের গুরুত্ব বোঝাতে এ সমাবেশ ছিল অত্যন্ত জরুরি।

সমাবেশ মঞ্চে বক্তব্য দিচ্ছেন একজন ভোটপ্রার্থী
সমাবেশ মঞ্চে বক্তব্য দিচ্ছেন একজন ভোটপ্রার্থী

সমাবেশে মূলধারার নেতানেত্রী, সিনেটর, কংগ্রেসম্যান ও ওম্যানসহ দলীয় প্রার্থীদের অংশগ্রহণে জাঁকজমকপূর্ণ ও বাংলাদেশি আয়োজনে এযাবৎ কালের সবচেয়ে বড় ডেমোক্র্যাট সম্মিলনী মেলায় পরিণত হয়।

বিএডিসি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ড. নাজমুল হাসান শাহিন, ড. জাকিরুল হক, ড. নাসিম উদ্দিন, ড. সিরাজুল হক, প্রকৌশলী আনোয়ার হোসেন, আরিফ মাহমুদ, জোবারুল চৌধুরী খোকন, প্রকৌশলী মুনির জামান, ফয়সাল চৌধুরী, এম এন ইসলাম শামীম, সোলেমান হোসেন, মো. এখলাস, জাভেদ চৌধুরী, রুহুল হুদা, ড. শর্মিষ্ঠা দেব সুমি, প্রকৌশলী জামি খান, মোহাম্মদ হাফিজ, মাইকেল মোহসীন, এম তাহের লুৎফর, লুৎফর রহমান, মহিউদ্দিন আহমেদ, হাফিজ রহমান, হাফিজ ফখরুল, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ জামান, আবুল বাশার পাটোয়ারি, এম এ মতিন, সিদ্দিকা আনোয়ার, ডেইজি হানিফ, এম এ এম শাহিন, মঞ্জুরুল হাসান, কাদী সোহেল আহমদ, আজিজ চৌধুরী মুরাদ, জি এম জাকারিয়া, শোভা হানিফ, প্রকৌশলী সাদেক রহমান, মোহাম্মদ সোলাইমান বাহার, মাহমুদুল খান আপেল, প্রকৌশলী রাহাত খান, আবুল কালাম আজাদ, মোশারফ হোসেন, মুহিত মাহমুদ, ফখরুল ইসলাম বাচ্চু, সাইদ ফয়সাল, ও শফিক বারী তনু প্রমুখ।