টোকিওর বাংলাদেশ দূতাবাসে গুণীজন সংবর্ধনা

মঞ্চে রাবাব ফাতিমার সঙ্গে সহধর্মিণীসহ কাজী গিয়াস উদ্দিন ও মাতসুশিরো হরিগুচি
মঞ্চে রাবাব ফাতিমার সঙ্গে সহধর্মিণীসহ কাজী গিয়াস উদ্দিন ও মাতসুশিরো হরিগুচি

জাপানের বাংলাদেশ দূতাবাস জাপান ও বাংলাদেশের দুজন গুণী ব্যক্তিকে সংবর্ধনা প্রদান করেছে। গতকাল শুক্রবার (২ নভেম্বর) সন্ধ্যায় রাজধানী টোকিওতে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে বাংলাদেশি ড. কাজী গিয়াস উদ্দিন ‘দ্য অর্ডার অব রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেস’ ও জাপানি মাতসুশিরো হরিগুচি ‘দ্য অর্ডার অব স্যাক্রেড ট্রেজার, গোল্ড রেস উইথ নেক রিবন’ অ্যাওয়ার্ড পাওয়ায় তাঁদের এই সংবর্ধনা প্রদান করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

মঞ্চে রাবাব ফাতিমা, কাজী গিয়াস উদ্দিন ও মাতসুশিরো হরিগুচি
মঞ্চে রাবাব ফাতিমা, কাজী গিয়াস উদ্দিন ও মাতসুশিরো হরিগুচি

কাজী গিয়াস উদ্দিন জাপান ও বাংলাদেশের একজন স্বনামধন্য চিত্রশিল্পী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ফাইন আর্টসে স্নাতক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে জাপান সরকারের বৃত্তি নিয়ে টোকিও ইউনিভার্সিটি অব আর্টস অ্যান্ড মিউজিক থেকে সম্মান সূচক পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ফ্রিল্যান্সার শিল্পী হিসেবে জাপানে কাজ শুরু করলেও ক্রমেই তিনি জাপানে শিল্পী হিসেবে খ্যাতি অর্জন করেন। তাঁর শিল্পকর্ম জাপান-বাংলাদেশের মধ্যকার বিদ্যমান সাংস্কৃতিক সম্পর্ক দৃঢ় করতে অবদান রাখায় ১৪০ জন বিদেশির মধ্যে একমাত্র বাংলাদেশি তিনি হিসেবে এই সম্মাননা লাভ করেন। কাজী গিয়াস উদ্দিন জাপানে বাংলাদেশের সুনাম বৃদ্ধিতে কাজ করে যাচ্ছেন।

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

মাতসুশিরো হরিগুচি পেশাদার কূটনীতিক ও বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত এবং জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি ছিলেন। তিনি টোকিও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। কূটনীতিক হিসেবে তিনি পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করেছেন। বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা নিয়ে তিনি একটি বইও লেখেন। বাংলাদেশের বন্ধু এই ব্যক্তি এখন দুই দেশের সম্পর্ক উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন। জনসেবায় অসামান্য অবদান রাখায় তাঁকে ‘দ্য অর্ডার অব স্যাক্রেড ট্রেজার, গোল্ড রেস উইথ নেক রিবন’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বক্তব্য দিচ্ছেন মাতসুশিরো হরিগুচি
বক্তব্য দিচ্ছেন মাতসুশিরো হরিগুচি

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তাঁর বক্তব্যে পদকপ্রাপ্ত গুণী দুজনকে শুভেচ্ছা ও দূতাবাস কর্তৃক প্রদত্ত সংবর্ধনা গ্রহণ করায় তাঁদের ধন্যবাদ জানান। তিনি বলেন, জাপান-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে তাঁদের এই সম্মান প্রাপ্তিতে আমরাও সমানভাবে গর্বিত। রাষ্ট্রদূত তাঁদের সুস্বাস্থ্য, সমৃদ্ধি ও সাফল্য কামনা করেন।

অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন এলহাম নুসরাত নন্দিতা
অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন এলহাম নুসরাত নন্দিতা

অনুষ্ঠানে গুণীজন ও তাঁদের পরিবারের সদস্যরা ছাড়াও, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়, জাইকা, সুশীল সমাজের প্রতিনিধি, সম্মানীয় ব্যক্তি, সাংবাদিক ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন এলহাম নুসরাত নন্দিতা। আগত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়ন করা হয়। বিজ্ঞপ্তি