বাংলাদেশের সাফল্যে নেদারল্যান্ডসের প্রশংসা

মারিওলাইন সোনেমাকে শুভেচ্ছা স্মারক উপহার দিচ্ছেন মো. রাইসুল আলম ও শেখ মুহম্মদ বেলাল
মারিওলাইন সোনেমাকে শুভেচ্ছা স্মারক উপহার দিচ্ছেন মো. রাইসুল আলম ও শেখ মুহম্মদ বেলাল

বাংলাদেশে পুষ্টি সক্ষমতা অর্জনে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা উন্নয়নে সহায়তার আশ্বাস দিয়েছে নেদারল্যান্ডস। বাংলাদেশ সরকারের মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রাইসুল আলম মণ্ডলের নেতৃত্বে নেদারল্যান্ডসে সফরে আসা একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে দেশটির কৃষি, প্রকৃতি ও খাদ্যমান মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল (সচিব সমতুল্য) মারিওলাইন সোনেমা এই আশ্বাস দেন। গত সোমবার (২৯ অক্টোবর) এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং চাল ও মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার উচ্ছ্বসিত প্রশংসা করে মারিওলাইন সোনেমা আশা প্রকাশ করেন, উদ্ভাবনাময় ও টেকসই খামার প্রযুক্তির যথাযথ প্রয়োগে বাংলাদেশ শিগগিরই গরু ও মুরগি ইত্যাদির মাধ্যমে প্রাণীজ প্রোটিন উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে। বাংলাদেশ ও নেদারল্যান্ডসের বদ্বীপ ভূ-প্রকৃতির প্রতি আলোকপাত করে তিনি গবাদিপশু খাতে নেদারল্যান্ডসের টেকসই উন্নয়নের মাধ্যমে সারা বিশ্বে প্রথম সারির দেশ হিসেবে পরিগণিত হওয়ার অভিজ্ঞতা তুলে ধরেন এবং বাংলাদেশের এই খাতের উন্নয়নে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

মারিওলাইন সোনেমার সঙ্গে বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা
মারিওলাইন সোনেমার সঙ্গে বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা

বৈঠককালে বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল। তিনি নেদারল্যান্ডসের সমৃদ্ধ জ্ঞান ও অভিজ্ঞতার প্রশংসা করে বাংলাদেশের গবাদি পশুপালন খাতের বলিষ্ঠ উন্নয়নে প্রাতিষ্ঠানিক সহযোগিতা, পরামর্শক সহায়তা ও প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির জন্য দেশটির অভিজ্ঞতা বিনিময়ের অনুরোধ জানান। দারিদ্র্য বিমোচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ‘একটি বাড়ি একটি খামার’-এর প্রতি আলোকপাত করে তিনি ডাচদের অভিজ্ঞতা ও পরামর্শক সহায়তা প্রদানের মাধ্যমে ওই খাতের উন্নয়নে বিশেষ উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। বাংলাদেশ যেন প্রতিটি শিশুকে প্রয়োজনীয় দুধ সরবরাহে সক্ষম হয় সে লক্ষ্যে ডাচ সহায়তার জন্যও তিনি আহ্বান জানান।

সচিব মো. রাইসুল আলম মণ্ডল বাংলাদেশে গবাদি পশুপালন খাতের সম্প্রসারণের চ্যালেঞ্জসমূহ যেমন, ভূমি স্বল্পতা, সঠিক জ্ঞানের ঘাটতি, প্রযুক্তির অপ্রতুলতা ইত্যাদি বিষয় তুলে ধরেন। প্রয়োজনীয় জ্ঞান ও প্রযুক্তিভিত্তিক উপায়ে বাংলাদেশে যথাযথ গবাদি পশুপালন ব্যবস্থাপনা ও উন্নয়নে বাংলাদেশের লক্ষ্য অর্জনে তিনি ডাচদের সহায়তার আহ্বান জানান। তিনি দুধ, মাংস ও পোলট্রি উৎপাদনে বাংলাদেশে বেসরকারি খাতের ঊর্ধ্বমুখী অংশগ্রহণের বিষয়ে মারিওলাইন সোনেমাকে অবহিত করেন এবং ডাচ প্রযুক্তি ও ব্যবহারিক জ্ঞান এই খাতের উন্নয়নে প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন।

বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে শেখ মুহম্মদ বেলাল ও অন্যরা
বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে শেখ মুহম্মদ বেলাল ও অন্যরা

প্রসিদ্ধ ডাচ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান যেমন, Nuffic, PUM, Solidaridaad, Catharinus Wierda, SNV, Rik Overmars ইত্যাদির প্রতিনিধিরা বাংলাদেশের গবাদি পশুপালন ও দুধ উৎপাদন খাতের উন্নয়নে কীভাবে ডাচ অভিজ্ঞতা ও সহায়তা প্রদানের ক্ষেত্র তৈরি করা যায় সে বিষয়ে বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন।

মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয় এবং ডিপার্টমেন্ট অব লাইভস্টক সার্ভিসেসের আট সদস্যের প্রতিনিধিদলটি বাংলাদেশের পশুসম্পদ খাতের উন্নয়নের লক্ষ্যে নেদারল্যান্ডসের অর্জিত অভিজ্ঞতা আহরণের জন্য গত ২৪ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দেশটিতে এক শিক্ষা সফর করেন। এই খাতের উন্নয়নে বাংলাদেশ সরকারের একটি বাড়ি একটি খামারসহ বিভিন্ন উদ্যোগ এগিয়ে নিতে প্রতিনিধিদলটি দুধ ও মাংস উৎপাদনের ক্ষেত্রে নেদারল্যান্ডসের সহযোগিতায় একটি বহুমুখী প্রকল্পের আশা করছে যা বাংলাদেশে শিগগিরই শুরু হবে।

নেদারল্যান্ডসের ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলটির সপ্তাহব্যাপী সফরে স্থানীয় আতিথেয়তা প্রদান করেছে। বিজ্ঞপ্তি