ভিয়েনায় জেলহত্যা দিবস পালন

ভিয়েনায় জেলহত্যা দিবসের আলোচনা সভা
ভিয়েনায় জেলহত্যা দিবসের আলোচনা সভা

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জেলহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ভিয়েনার প্যান এশিয়া হোটেলে গতকাল ৩ নভেম্বর সন্ধ্যা ৬টায় এক শোক সভা আয়োজন করা হয়। আওয়ামী লীগের অস্ট্রিয়া শাখার উদ্যোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

সভায় বক্তব্য দেন সংগঠনের সর্ব ইউরোপিয়ান শাখার সহসভাপতি অস্ট্রিয়াপ্রবাসী এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া শাখার সহসভাপতি আকতার হোসেন, রুহি দাস সাহা, সিরাজ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান সুজন, তথ্য ও গবেষণা সম্পাদক বিলাল হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, আবদুল হক চৌধুরী, মুন্না ইসলাম, জহির তুহিন ও হৃদয় ইসলাম প্রমুখ।

এম নজরুল ইসলাম বলেন, কারাগারে অন্তরীণ মুক্তিযুদ্ধের চার নায়কের হত্যাকাণ্ড বিশ্বমানবতা ও গণতন্ত্রের ইতিহাসে জঘন্যতম কলঙ্কময় ঘটনা। বাংলাদেশের স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এখন ষড়যন্ত্র করা হচ্ছে শেখ হাসিনার বিরুদ্ধে। কিন্তু কোনো ষড়যন্ত্রেই কাজ হবে না। জাতির আশা ও আস্থার প্রতীক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে রক্ষার প্রশ্নে বাঙালি জাতি আজ ঐক্যবদ্ধ।

খন্দকার হাফিজুর রহমান নাসিম বলেন, বঙ্গবন্ধু হত্যাকারীরা আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করার লক্ষ্যে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ অবস্থায় নৃশংসভাবে হত্যা করেছে।

সভায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।