টোকিওর বাংলাদেশ দূতাবাসে নাটক

হেলেন কেলার’ নাটকের একটি দৃশ্য
হেলেন কেলার’ নাটকের একটি দৃশ্য

জাপানের টোকিওর বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে বিখ্যাত ‘হেলেন কেলার’ নাটকের একক–অভিনয়। আজ সোমবার (৫ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যায় নাটকটি পরিবেশন করে বাংলাদেশের অন্যতম নাট্যদল ‘স্বপ্নদল’।

মহীয়সী নারী হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক একক-অভিনয় নাট্য (মনোড্রামা) হেলেন কেলার। এ নাটকে তুলে ধরা হয়েছে অন্ধ ও বধির এ নারীর প্রবল আত্মবিশ্বাসে ঘুরে দাঁড়ানোর গল্প। নারী জাগরণ ও মানবতাবাদের পক্ষে; যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে স্পষ্ট অবস্থানের কথা তুলে ধরেন তিনি। পাশাপাশি আসে নারীর ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গ। বহু প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই যে জীবনের চূড়ান্ত সার্থকতা, উচ্চাঙ্গের শিক্ষাই প্রধান হয়ে ওঠে হেলেন কেলার-এর জীবনীনির্ভর এ নাট্যপ্রযোজনায়।

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

স্বপ্নদলের সদস্যদের দূতাবাসে স্বাগত জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। নাটকটি মঞ্চায়নের আগে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, উন্নতমানের মঞ্চ নাটক পরিবেশনে স্বপ্নদল ইতিমধ্যে সুনাম অর্জন করেছে। এর ধারাবাহিকতায় তারা অংশগ্রহণ করেছে ফেস্টিভ্যাল টোকিওর মতো বড় আয়োজনে। এটা নিঃসন্দেহে বাংলাদেশের নাট্যশিল্পের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে।

রাবাব ফাতিমা আরও বলেন, যুদ্ধ নয় শান্তি এই বার্তা নিয়ে স্বপ্নদলের অন্যতম নাটক ত্রিংশ শতাব্দী বাংলাদেশসহ জাপানে খুব প্রশংসা পেয়েছে। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন দিন দিন জাপান-বাংলাদেশ সাংস্কৃতিক সম্পর্ক আরও দৃঢ় হবে।

রাবাব ফাতিমার সঙ্গে স্বপ্নদলের প্রতিষ্ঠাতা জাহিদ রিপনসহ দলে সদস্যরা
রাবাব ফাতিমার সঙ্গে স্বপ্নদলের প্রতিষ্ঠাতা জাহিদ রিপনসহ দলে সদস্যরা

অনুষ্ঠানে স্বপ্নদলের প্রতিষ্ঠাতা জাহিদ রিপনসহ দলের সদস্যরা, উল্লেখযোগ্যসংখ্যক জাপানি ও প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

নাটকের পরিবেশনা শেষে জাহিদ রিপন হেলেন কেলার নাটক সম্পর্কে উপস্থিত সকলের কাছে বর্ণনা দেন এবং জাপানিদের জন্যও তা অনুবাদ করা হয়। বিজ্ঞপ্তি