টরন্টোয় বাচনিকের আবৃত্তিসন্ধ্যা পাঁজরে পঞ্চস্বর

বাচনিকের আবৃত্তিসন্ধ্যা পাঁজরে পঞ্চস্বর
বাচনিকের আবৃত্তিসন্ধ্যা পাঁজরে পঞ্চস্বর

কানাডার টরন্টোয় ‘শাণিত হোক প্রাণিত হোক, সত্য শব্দ কবিতা’ স্লোগানে অনুষ্ঠিত হলো বাচনিকের পঞ্চম আবৃত্তিসন্ধ্যা ‘পাঁজরে পঞ্চস্বর’। বরাবরের মতো এবারও তাদের অনুষ্ঠানটি ছিল কবিতা ও পরিবেশনা নির্বাচনে পরিপাটি ও গোছালো। কবিতার অনুষ্ঠানে সচরাচর নিয়মে পরিবেশিত একক, দ্বৈত ও বৃন্দ আবৃত্তির পাশাপাশি আরও ছিল কথোপকথন ও ছন্দের সঙ্গে নৃত্যের বন্ধন। গত শনিবার (৩ নভেম্বর) এই আবৃত্তি সন্ধ্যা আয়োজন করা হয়।

গত বছর থেকে বাচনিক শুরু করেছে ‘বাচনিক সম্মাননা’ প্রদান। এ বছর বাচনিক সম্মাননা দেওয়া হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের যুদ্ধশিশুদের নিয়ে গবেষণামূলক ‘৭১-এর যুদ্ধশিশু অবিদিত ইতিহাস’ গ্রন্থের লেখক মুস্তফা চৌধুরীকে।

৩ নভেম্বর ছিল বাংলাদেশের শোকাবহ জেলহত্যা দিবস। তাই অনুষ্ঠানের শুরুতেই দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে জাতীয় চার নেতাসহ সকল শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়।

কবিতাকেন্দ্রিক এ অনুষ্ঠানে কবিতার বহুমুখী বর্ণিল পরিবেশনা পিনপতন নীরবতায় উপভোগ করেন উপস্থিত সকল দর্শক-শ্রোতা। বাচনিকের পরিবেশনা এবারও জয় করেছে দর্শক-শ্রোতাদের মন। এবারের সংযোজন নতুন প্রজন্মের উপস্থাপনাও ছিল হৃদয়গ্রাহী। অতিথি শিল্পী নাহিদ কবির কাকলির কণ্ঠে কণ্ঠ মিলিয়ে জাতীয় সংগীত গাইয়ে শেষ হয় অনুষ্ঠান।

এ বছর বাচনিক সম্মাননা দেওয়া হয় মুস্তফা চৌধুরীকে
এ বছর বাচনিক সম্মাননা দেওয়া হয় মুস্তফা চৌধুরীকে

অনুষ্ঠানে যারা কবিতা আবৃত্তি করেন তারা হলেন; আসমা হক, এলিনা মিতা, ম্যাক আজাদ, কাজী হেলাল, রেজা অনিরুদ্ধ, সুমি রহমান, জাহানারা বুলা, ফারহানা আহমেদ, পূরবী ভদ্র, মেহরাব রহমান, হোসনে আরা জেমী ও মেরী রাশেদিন। নতুন প্রজন্মের আবৃত্তিশিল্পীরা হলো মাসুদা জেভিন রায়না, অনুভা জয়ী নাথ ও সম্পূর্ণা নাথ। নৃত্যে ছিলেন অরুণা হায়দার, সীমা বড়ুয়া, ডালিয়া আহমেদ, সূচনা দাস বাঁধন ও সৈয়দা শায়লা মঞ্জুর। প্রজন্ম সংলাপে ছিলেন হাসান মাহমুদ ও ম্যাক আজাদ। পুরো অনুষ্ঠানের সংগীতায়োজনে ছিলেন রনি পালমার ও আকিব আখতার এবং আলোক ও শব্দ নিয়ন্ত্রণ করেছেন হাসান ইমাম রনি ও আনিসুর রহমান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ওন্টারিওর প্রাদেশিক সংসদ সদস্য ডলি বেগম, বাচনিকের উপদেষ্টা হাসান মাহমুদ ও লেখক মুস্তফা চৌধুরী। অনুষ্ঠান নির্দেশনা ও পরিচালনায় ছিলেন মেরী রাশেদীন।