মিশিগান বেঙ্গলসের জমকালো সন্ধ্যা

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বেভারলি হিলস শহরে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশি ক্রীড়া সংগঠন মিশিগান বেঙ্গলসের ব্যতিক্রমী বার্ষিক অনুষ্ঠান। গত রোববার (৪ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় শহরের গ্রোভ হাইস্কুল মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে ছিল বাৎসরিক নৈশভোজ, গালা নাইট ও অ্যাওয়ার্ড বিতরণ। জমকালো এ অনুষ্ঠানে মিশিগান, ওহাইও রাজ্য ও কানাডা থেকে প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

এ বছর মিশিগান বেঙ্গলস ক্লাব প্রবাসী বাংলাদেশিদের নিয়ে ক্রিকেট ও ভলিবল টুর্নামেন্ট আয়োজন করে। এতে কয়েক শ বাংলাদেশি অংশ নেন। এ ছাড়া প্রবাসী বাংলাদেশি শিশুদের জন্য তিন মাসব্যাপী ফুটবল ক্যাম্পের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ২০১৮ সালের ক্লাবের সফল খেলোয়াড়দের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

আয়োজনে উপস্থিত ছিলেন মিশিগান বেঙ্গলসের নেতা, মিডিয়াকর্মী, স্পনসর ও কমিউনিটির নেতারা। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ছিল মৃধা ফাউন্ডেশন। এ ছাড়া, এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের স্পনসর করেছে পারসোনা থ্রেডিং ও সেলুন, বেষ্ট ফিন্যান্সিয়াল করপোরেশন ও ক্রাউন প্রোপার্টি।

পুরস্কার বিতরণের পাশাপাশি নাচ-গানে জমজমাট ছিল অনুষ্ঠান। ফুলে ফুলে দোলে দোলে রবীন্দ্র সঙ্গীতে নৃত্য পরিবেশন করে ছোট বন্ধু মঞ্জুরি, আরিশা, আলিসবা, শায়রিন ও তাজরী। গান পরিবেশন করে শিশুশিল্পী অমিতা মৃধা ও জারা আনোয়ার।

আধুনিক গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশনায় অংশগ্রহণ করেন এমি ইসলাম, সুমাইয়া শাম্মা, শারমিন তানিম ও সানজিদা বন্যা। একক নৃত্য পরিবেশন করেন নিধি। এ ছাড়া, জনপ্রিয় সব গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন রসি-শারমিন জুটি ও মারুফ-রাদিয়া জুটি।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

আইয়ুব বাচ্চুর স্মরণে দুটি গান পরিবেশন করেন শাফকাত রহমান আবির ও সানি। পাশাপাশি সুরভি বণিকের গান সকল অতিথিদের মুগ্ধ করে। অনুষ্ঠানে অতিথি শিল্পী ছিলেন অল ইন্ডিয়া রেডিওর সঙ্গীতে পুরস্কারপ্রাপ্ত লক্ষ্মী প্রীতি ও অরবিন্দ। তাদের গলায় জনপ্রিয় কিছু গান দর্শকদের মন জয় করে।

ক্রিকেট টুর্নামেন্টে অংশ নেওয়া ছয় দলের জার্সি গায়ে চার ছক্কা গানে আলোর খেলা ও নৃত্য নিয়ে আসেন সাইফ, রসি, মারুফ, দীপ ও পুলক। মিশিগান বেঙ্গলসের ২০১৮ সালের কার্যক্রম নিয়ে আবির হাসানের নির্মিত ডকুমেন্টারি সকলকে মুগ্ধ করে।

অনুষ্ঠানে ভলিবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন মিশিগান বেঙ্গল ওয়ারিয়র্সের হাতে কাপ তুলে দেওয়া হয়
অনুষ্ঠানে ভলিবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন মিশিগান বেঙ্গল ওয়ারিয়র্সের হাতে কাপ তুলে দেওয়া হয়

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশি আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা ড. দেবাশীষ মৃধা। তিনি বলেন, মিশিগানে বাংলাদেশি কমিউনিটির এ আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমি আনন্দিত। বিভিন্ন পেশা ও বয়সের বাংলাদেশিদের একত্র করার জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ দেন। সেইসঙ্গে খেলাধুলার জনপ্রিয়তা কাজে লাগিয়ে কমিউনিটি একত্র করার কাজ করতে হবে বলে তিনি জানান।

উপস্থাপনা ও পরিচালনায় ছিলেন মাফরুহা জাহান ও সাইফ সিদ্দিকী। ক্যামেরায় ছিলেন আলরাজি সনেট ও তৌফিক তোফায়েল।

পুরস্কার হাতে শিশুরা
পুরস্কার হাতে শিশুরা

অনুষ্ঠানে চিনু মৃধাকে ক্লাবের পৃষ্ঠপোষক হিসেবে পুরস্কৃত করা হয় ও গোলাম মোস্তফাকে ক্লাবের পক্ষ থেকে আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হয়। ক্লাবের ব্যাটসম্যান অব দা ইয়ার হন অনুপম মণ্ডল। ক্রিকেটে ওয়েন স্টেট টাইগার্স চ্যাম্পিয়ন হয় ও মিশিগান বেঙ্গল হিরোস হয় রানার আপ। সেরা খেলোয়াড় নির্বাচিত হন কামরুজ্জামান ফাহিম, সেরা ব্যাটসম্যান সাফায়েত আলম ও সেরা বোলার হন রেহান শেখ। ভলিবল টুর্নামেন্টে মিশিগান বেঙ্গল ওয়ারিয়র্স চ্যাম্পিয়ন ও মিশিগান বেঙ্গল সুপিরিয়র রানার আপ পুরস্কার লাভ করে। এ ছাড়া, মাহবুব চৌধুরী সেরা খেলোয়াড় নির্বাচিত হন। সেরা কোচের পুরস্কার পান মোহাম্মদ আলমগীর হোসাইন ও সাইফ সিদ্দিকী।

আয়োজনে মিশিগানের বাংলাদেশি কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন। পুরস্কার বিতরণীতে ছিলেন দেবাশীষ মৃধা, ইউনিভার্সিটি অব মিশিগানের অধ্যাপক ড. কামরুল মজুমদার, ড. নাজমুল হাসান শাহিন, ড. নাসিম উদ্দিন, ড. খাজা রহমান, ফরিদা আজিম, ড. জাকিরুল হক, শিরিন মজুমদার, তৌহিদা হক, ড. মোহাম্মদ নাজমুল আনোয়ার, মোহাম্মদ সুলাইমান বাহার, মাহবুব চৌধুরী ও সাইদ ফয়সাল।