মানসিক সমস্যা লুকিয়ে রাখার বিষয় নয়

বায়েসের কর্মশালায় আলোচকেরা
বায়েসের কর্মশালায় আলোচকেরা

মানসিক সমস্যা লুকিয়ে রাখার বিষয় নয়। তা করলে সমস্যা আরও ঘনীভূত হওয়া ছাড়া উপায় থাকে না। কানাডার টরন্টোয় বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) আয়োজিত এক কর্মশালায় এ অভিমত ব্যক্ত করা হয়। গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) টরন্টোর ডেনফোর্থ অ্যাভিনিউর এক্সেস পয়েন্টে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা পরিচালনা করেন কানাডিয়ান মেন্টাল হেলথ অ্যাসোসিয়েশনের পিয়ার লিডার ভাসান্তা ও জস আবদুল্লাহ। এতে বিভিন্ন শ্রেণি ও পেশার ২৭ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন বায়েসের হেলথ কো-অর্ডিনেটর মো. মোহিতুল ইসলাম। অনুষ্ঠানের সঞ্চালক ভাসান্তা বলেন, অতিরিক্ত চাপ (স্ট্রেস) মানসিক সমস্যা ঘটাতে পারে। নিজের শরীরের যত্ন নেওয়া, পর্যাপ্ত ঘুমানো, অন্যদের সম্মান, ইতিবাচক চিন্তা করা ও শারীরিক সমস্যার সম্মুখীন হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরি।

কর্মশালায় বলা হয় কানাডায় বর্তমানে প্রতি তিনজনে একজন কোনো না কোনোভাবে মানসিক সমস্যায় আক্রান্ত। যেকোনো বয়সে যেকোনো লোকই মানসিক সমস্যায় আক্রান্ত হতে পারেন। অনেক সময় পরিবারের সদস্যদের মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে বিভিন্ন স্টিগমার কারণে বিষয়টি প্রকাশ করতে চায় না। যার ফলে সমস্যা অনেক সময় ব্যাপক আকার ধারণ করে। মানসিক সমস্যা শুধু ব্যক্তিকে কষ্ট দেয় না, তার সামাজিক ও দৈনন্দিন জীবনের কাজগুলোকে ব্যাহত করে। নিজে সমস্যায় থাকার পাশাপাশি তার পরিবারও তাকে নিয়ে দুশ্চিন্তা ও কষ্টে থাকে।

বায়েসের কর্মশালায় অংশগ্রহণকারীদের একাংশ
বায়েসের কর্মশালায় অংশগ্রহণকারীদের একাংশ

বায়েসের পক্ষ থেকে বলা হয়, মানসিক সমস্যার লক্ষণ দেখা দিলে প্রথমেই ফ্যামিলি ডাক্তারের শরণাপন্ন হওয়া দরকার। এ ছাড়া, হেলথ কেয়ার কানেক্ট ১-৮০০-৪৪৫-১৮২২ অথবা হেল্পলাইন ১-৮৬৬-৫৩১-২৬০০ যোগাযোগ করেও সহায়তা পাওয়া যায়। ক্রাইসিস সেন্টারে ফোন করেও (৪১৬-৯২৯-৫২০০,৪১৬-৮৬৪-৫০৯৪) বিনা মূল্যে পরামর্শ নেওয়া যেতে পারে।

উল্লেখ্য, কমিউনিটির লোকদের সহায়তার উদ্দেশ্যে বায়েস ধারাবাহিকভাবে স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে কর্মশালা পরিচালনা করছে। এ কর্মশালা আয়োজনে সহায়তা করেছেন বায়েসের স্বেচ্ছাসেবক তামজিদা রোকসানা, সোহেলিয়া খান ও ফারহানা রহমান। সহযোগী সংগঠন ছিল উডগ্রিন কমিউনিটি সার্ভিসেস। বিজ্ঞপ্তি