সিঙ্গাপুরে স্বাস্থ্যবিষয়ক সেমিনার ও মোড়ক উন্মোচন

বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে মো. মোস্তাফিজুর রহমান
বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে মো. মোস্তাফিজুর রহমান

সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিদের জন্য স্থানীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ফেরার পার্ক হাসপাতালের উদ্যোগে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (৯ নভেম্বর) হাসপাতালের কনফারেন্স রুমে এ সেমিনার আয়োজন করা হয়। এতে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে স্থানীয় কয়েকজন স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসক হৃদ্‌রোগ, বক্ষব্যাধি ও রোবোটিক শল্য চিকিৎসা বিষয়ে পৃথক নিবন্ধ উপস্থাপন করেন।

মো. মোস্তাফিজুর রহমান তার সূচনা বক্তব্যে সুস্থ থাকার গুরুত্ব তুলে ধরে প্রবাসী সবাইকে স্বাস্থ্যকর জীবনযাপনে সচেষ্ট থাকার আহ্বান এবং সময়োপযোগী এই সেমিনার আয়োজনের জন্য ফেরার পার্ক হাসপাতাল কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। সিঙ্গাপুরের চিকিৎসা সেবার উচ্চমান ও সুনামের উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় বিশেষজ্ঞ চিকিৎসকদের বাংলাদেশে প্রেরণ করে চিকিৎসা ব্যবস্থার উৎকর্ষ, কারিগরি বিষয়ক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় এবং বাংলাদেশি চিকিৎসক ও সেবিকাদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে ফেরার পার্ক হাসপাতাল কর্তৃপক্ষ উদ্যোগ গ্রহণ করতে পারে। এ বিষয়ে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন তিনি।

বক্তব্য দিচ্ছেন মো. মোস্তাফিজুর রহমান
বক্তব্য দিচ্ছেন মো. মোস্তাফিজুর রহমান

উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি সেমিনারে অংশগ্রহণ করেন এবং সুস্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে অবহিত হন। শুধুমাত্র বাংলাদেশি কমিউনিটির জন্য আয়োজিত ফেরার পার্ক হাসপাতালের এ উদ্যোগকে তারা সাধুবাদ জানান।

কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন
সিঙ্গাপুর রাইটার্স ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠানে অভিবাসী ও স্থানীয় কবিদের কাব্য সংকলন ‘কল অ্যান্ড রেসপন্স’–এর মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে তিনি কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। গতকাল রোববার (১১ নভেম্বর) এ উৎসব শেষ হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অভিবাসী ও স্থানীয় কবিরা
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অভিবাসী ও স্থানীয় কবিরা

কবিতার সংকলনটি জাকির হোসেন খোকন, রোলিন্দা এসপানোলা ও জসুয়ার যৌথ সম্পাদনায় সিঙ্গাপুরের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান Math Paper Press থেকে প্রকাশিত হয়েছে। ইংরেজিতে প্রকাশিত বইটিতে বাংলাদেশি ১২ জন কবিসহ সিঙ্গাপুর, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও চীনের ৬৪ জন কবির কবিতা স্থান পেয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অভিবাসী ও স্থানীয় কবিরা
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অভিবাসী ও স্থানীয় কবিরা

প্রধান অতিথির বক্তব্যে মো. মোস্তাফিজুর রহমান কাব্য সংকলনটির প্রশংসা করে বলেন, এর মাধ্যমে অভিবাসীদের সুখ-দুঃখের গাঁথা যেমন উঠে এসেছে, অন্যদিকে স্থানীয় কবিদের কবিতায় অভিবাসীদের প্রতি তাদের সহমর্মিতা ফুটে উঠেছে। কাব্যচর্চার মাধ্যমে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে এক নতুন বন্ধনের সৃষ্টি করেছে। তিনি আরও বলেন, সাহিত্য-সংস্কৃতির প্রভাব ভৌগোলিক সীমারেখা ছাড়িয়ে সবাইকে বিশ্ব নাগরিকে পরিণত করে। অভিবাসী ও স্থানীয় কবিদের সুকুমার বৃত্তির চর্চা মানবতার কল্যাণে নিবেদিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অভিবাসী কর্মীরা তাদের কাজের অবসরে কাব্যচর্চার মাধ্যমে যে মেধার স্বাক্ষর রেখেছেন, তজ্জন্য তাদের অভিনন্দন জানান এবং এ ধরনের সৃজনশীল কাজে হাইকমিশনের পক্ষ থেকে সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। বিজ্ঞপ্তি