বার্লিনে ইউনূসের বইয়ের মোড়ক উন্মোচন

বক্তব্য দিচ্ছেন মুহাম্মদ ইউনূস
বক্তব্য দিচ্ছেন মুহাম্মদ ইউনূস

দারিদ্র্য বিমোচনে বাংলাদেশসহ সারা বিশ্বে সামাজিক ব্যবসার প্রসার বাড়ানোর পাশাপাশি ক্ষুদ্র পুঁজিবাদ ও সহযোগিতামূলক বিনিয়োগের মাধ্যমেই নতুন প্রজন্মকে এগিয়ে এসে পরিবার, সমাজ ও রাষ্ট্রকে স্বনির্ভর করতে হবে। এ আহ্বান জানিয়েছেন ২০০৬ সালে শান্তিতে নোবেলজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। গত শনিবার (১০ নভেম্বর) জার্মানির রাজধানী বার্লিনে এক মিলনায়তনে প্রকাশনা সংস্থা গুইটারস লোহের ফারলাগস হাউস ও মাজারাসের উদ্যোগে তাঁর লেখা বই ‘অন্য এক পুঁজিবাদ ও তার সম্ভাবনা’ শীর্ষক জার্মান ভাষায় অনূদিত বইটির প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

বক্তব্য দিচ্ছেন মুহাম্মদ ইউনূস
বক্তব্য দিচ্ছেন মুহাম্মদ ইউনূস

প্রকাশনা অনুষ্ঠানে মুহাম্মদ ইউনূস উপস্থিত সবাইকে বলেন, আমি গর্বিত যে আমি বাংলাদেশের মতো একটি অনন্যসাধারণ দেশে জন্মেছি। আর এ দেশে জন্মেছি বলেই আমি আজকে ইউনূস হয়ে আপনাদের সামনে আমার দেশের নারী শিশুসহ সবার স্বনির্ভরতার গল্প শোনাতে পারছি। তিনি প্রযুক্তির ওপর অহেতুক নির্ভরতা কমিয়ে আত্মবিশ্বাসের সঙ্গে সঙ্গে সুপ্ত সম্ভাবনাকে কাজে লাগিয়ে আত্মনির্ভরশীল হতে বিশ্বের তরুণদের আহ্বান জানান।তিনি আরও বলেন, মুনাফাভিত্তিক অর্থনীতি আর নয়, আমাদের জনকল্যাণভিত্তিক অর্থনীতি গ্রহণ করতে হবে। নতুন প্রজন্মের জন্য এখন আমাদের সেই অর্থনীতি দরকার যা ভবিষ্যতের ভিত তৈরি করবে।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সামাজিক ব্যবসার প্রবক্তা মুহাম্মদ ইউনূস আরও বলেন, ব্যবসায়ে ঝুঁকি থাকবেই। তাই বলে তরুণদের ঘাবড়ে গেলে চলবে না। তিনি বিশ্ব পরিবেশের জন্য হুমকি প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব, সীমিত সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, কার্বন নিঃসরণ কমানো, নবায়নযোগ্য প্রাকৃতিক বান্ধব শক্তির ব্যবহার নিশ্চিত করণের মাধ্যমে উৎপাদন ব্যবস্থায় জোর দেওয়ার আহ্বান জানান। মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংক, গ্রামীণ ডিস্ট্রিবিউটর, গ্রামীণ শক্তি, ক্ষুদ্রঋণের বিভিন্ন কার্যক্রম দর্শকদের সামনে তুলে ধরেন এবং তিনি উপস্থিত সকলকে বাংলাদেশে ঘুরে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রকাশনা সংস্থার পার্টনার স্টেফান ক্লাইনমান, গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাবের জার্মান শাখার কর্মকর্তারা ছাড়াও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।