কোরিয়ায় পাবলিক ডিপ্লোমেসি সপ্তাহে বাংলাদেশ

পাবলিক ডিপ্লোমেসি সপ্তাহে বাংলাদেশের স্টল
পাবলিক ডিপ্লোমেসি সপ্তাহে বাংলাদেশের স্টল

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ও কোরিয়া ফাউন্ডেশনের আয়োজনে সিউলে অনুষ্ঠিত হয়েছে প্রথম পাবলিক ডিপ্লোমেসি সপ্তাহ ২০১৮। এতে অংশগ্রহণ করেছে বাংলাদেশ দূতাবাস। ১ নভেম্বর থেকে ৩ নভেম্বর সিউলের ডিজাইন প্লাজাতে অনুষ্ঠিত এই আয়োজনে বাংলাদেশসহ মোট ৩০টি দেশ ও অ্যাসোসিয়েশন অংশগ্রহণ করে।

প্রথম দিন অংশগ্রহণকারী দেশসমূহের রাষ্ট্রদূত, বিভিন্ন অ্যাসোসিয়েশনের প্রতিনিধি, কূটনৈতিক কোরের প্রতিনিধি ও পররাষ্ট্র বিষয়ক বিশেষজ্ঞদের উপস্থিতিতে কোরিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান লি সি হিউং অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম উপস্থিত ছিলেন।

পাবলিক ডিপ্লোমেসি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান
পাবলিক ডিপ্লোমেসি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান

অংশগ্রহণকারী দেশসমূহের জন্য নির্ধারিত স্টলে বিভিন্ন ধরনের দেশিয় হস্তশিল্প প্রদর্শিত হয়। বাংলাদেশের স্টলে ঐতিহ্যবাহী পাটজাত দ্রব্য, নকশিকাঁথা, মাটির তৈজসপত্র ও অলংকারসহ দেশীয় পোশাক প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনে সেমিনার কক্ষে বাংলাদেশ সরকারের জনকূটনীতি সংক্রান্ত কার্যক্রমের ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান। প্রেজেন্টেশনে বাংলাদেশের সংক্ষিপ্ত ইতিহাস, সাংস্কৃতিক ঐতিহ্য, পোশাকপরিচ্ছদ, খাদ্যাভ্যাস ও বাংলাদেশের সার্বিক আর্থসামাজিক অগ্রগতি ইত্যাদিসহ দূতাবাসের জনকূটনীতির বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করা হয়। বিভিন্ন দেশের দর্শনার্থী এ সময় এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারা বাংলাদেশের বিভিন্ন অর্জন সম্পর্কে অবহিত হওয়ার পর উপস্থিত অনেকেই বাংলাদেশ সম্পর্কে জানতে চান।

সেমিনারে বক্তব্য দেন আবিদা ইসলাম
সেমিনারে বক্তব্য দেন আবিদা ইসলাম

দূতাবাসের সক্রিয় অংশগ্রহণের ফলে কোরীয় নাগরিকদের পাশাপাশি উপস্থিত বিভিন্ন দেশের নাগরিক ও কূটনীতিকরা বাংলাদেশি সংস্কৃতি ও কৃষ্টি ব্যাপক ধারণা অর্জন করেন। কোরিয়া সরকারের এ ধরনের উদ্যোগে বাংলাদেশ দূতাবাস সক্রিয় অংশগ্রহণে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে আরও সুদৃঢ় হবে।