টরন্টোয় বাংলাদেশি শিল্পীদের চিত্র ও ভাস্কর্য প্রদর্শনী

প্রদর্শনীতে চিত্রকর্ম
প্রদর্শনীতে চিত্রকর্ম

কানাডার টরন্টো শহরে চলছে বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীদের চিত্রকর্ম ও ভাস্কর্য নিয়ে প্রদর্শনী। আর্ট কোয়েস্ট কানাডার উদ্যোগে গত শনিবার (১০ নভেম্বর) বিকেলে ২২২৬ কিংসটন রোডে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশিষ্ট আইনজীবী চয়নিকা দত্ত। আগামী ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীটির আয়োজক প্রতিষ্ঠান আর্ট কোয়েস্ট কানাডার সভাপতি শিল্পী ইফতেখার উদ্দিন আহমেদ উদ্যোগটি সম্পর্কে প্রথম আলোকে বলেন, শিল্পকর্মের মাধ্যমে কানাডার মূলধারার চিত্রশিল্পের চর্চায় বাংলাদেশকে তুলে ধরার প্রত্যয় নিয়ে আমাদের এই সমকালীন চিত্র ও ভাস্কর্য প্রদর্শনীর আয়োজন। দর্শকদের উপস্থিতি ও প্রদর্শিত চিত্রকর্ম নিয়ে আগ্রহ আমাদের প্রেরণা জোগাচ্ছে।

১০ জন শিল্পীর চিত্রকর্ম ও ভাস্কর্য এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। তারা হলেন; ইফতেখার উদ্দিন আহমেদ, সৈয়দ নাজমুল আলম, সোনিয়া জাহান, শ্যামল বসাক, আফরোজা চৌধুরী, রানা কচি, সৈয়দা রেশমা আখতার, মশিউর রহমান ও আনোয়ার কবীর।

প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চয়নিকা দত্ত
প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চয়নিকা দত্ত

উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে ব্যারিস্টার চয়নিকা দত্ত বলেন, সুদূর প্রবাসে দৈনন্দিন জীবনসংগ্রামের মাঝে উদ্যমী শিল্পীরা শিল্পের সংগ্রামকেও জিইয়ে রেখেছেন। নিজস্ব চিত্রকলাকে তুলে ধরতে তাদের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। বহুজাতিক সংস্কৃতির এই দেশটিতে বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীরাও জায়গা করে নেবেন, শিল্পচর্চার মাধ্যমে নানা দিকে প্রিয় বাংলাদেশকে তুলে ধরবেন তারা। চিত্র প্রদর্শনীটি আমাদের সকলের দেখা উচিত এবং এ দেশে বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলাদেশি কানাডীয়দের সম্পৃক্ত করার আহ্বান জানাই।

প্রদর্শনী নিয়ে কথা হয় শিল্পী সোনিয়া জাহানের সঙ্গে। তিনি প্রথম আলোকে বলেন, আর্ট কোয়েষ্ট কানাডা দেশটির মূলধারার শিল্পজগতের সঙ্গে যোগসূত্র স্থাপনের লক্ষ্য নিয়ে কাজ করছে। কানাডার স্থানীয় শিল্পীদের সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীদের চিত্রকর্মও নিয়ে প্রদর্শনী আয়োজনের প্রচেষ্টা তাদের রয়েছে। যাতে করে শিল্পীদের মধ্যে সম্পর্ক স্থাপন ও অভিজ্ঞতা বিনিময় করার সুযোগ তৈরি হবে। প্রতিদিন প্রদর্শনীতে ঘুরতে আসা দর্শনার্থীর সংখ্যা খুবই আশাব্যাঞ্জক জানালেন এই শিল্পী।