পূর্ব লন্ডনে বেদের মেয়ে জোছনা পালা

পূর্ব লন্ডনে মঞ্চায়িত হবে বেদের মেয়ে জোছনা পালা
পূর্ব লন্ডনে মঞ্চায়িত হবে বেদের মেয়ে জোছনা পালা

পূর্ব লন্ডনে মঞ্চায়িত হতে যাচ্ছে লোকবাংলার জনপ্রিয় যাত্রাপালা বেদের মেয়ে জোছনা। এর ইংরেজি নাম ক্লাস কনফ্লিক্ট। টি এম আহমেদ কায়সারের পরিচালনায় রিচমিক্স থিয়েটারে আসছে রোববার (১৮ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় এ পালা মঞ্চস্থ হবে।

এ সিজন অব বাংলা ড্রামার আমন্ত্রণে ও রাধারমণ সোসাইটির প্রযোজনায় অনুষ্ঠিতব্য এই বিনির্মাণবাদী পরিবেশনায় গল্পকথক বা বয়াতির ভূমিকায় রয়েছেন কায়সার নিজেই। নাম চরিত্রে অভিনয় করবেন সুনিয়া সুলতানা, রাজার চরিত্রে কবি ও সাংবাদিক সারওয়ার ই আলম এবং যুবরাজ চরিত্রে সোহেল আহমেদ। এ ছাড়া, হারমোনিয়াম সংগত করবেন অমল পোদ্দার, কিবোর্ড ও কণ্ঠ সহযোগিতায় অমিত দে, ঢোলে ফাহিম, মন্দিরা ও কণ্ঠ সহযোগিতায় রাহেল চৌধুরী ও শিল্পী সাজ্জাদ মিয়া। জল্লাদ ও রাজার পাইকের ভূমিকায় রয়েছেন সুহেল মিয়া ও অমর বৈদ্য। পালার বিভিন্ন সিকোয়েন্সে সংগীত পরিবেশন করবেন জেসি বড়ুয়া। পালা দলের সার্বিক ব্যবস্থাপনায় আছেন কবি শামীম শাহান। পালার দুটি বিশেষ সিকোয়েন্সে ধামাইল নাচে অংশ নেবেন অনি দেব ও মৌলি ধরসহ আরও অনেকে।

পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, বাংলার এই লোকগাঁথাকে আজকের বিশ্ব-রাজনীতির এলিগরি হিসেবে আমরা উপস্থাপন করছি। বাইবেলে ইভের মন্ত্রণাদাতা ইডেন গার্ডেনের সেই সর্প, মেসোপটেমিয়ান বীর গিলগামেশের পরমায়ু হরণ করে নিয়ে যাওয়া সেই একই সর্পই নতুন মুখোশ নিয়ে নেহাত এই বাংলা লোকগাঁথার যুবরাজকে ছোবল হানতে দেখি। তাতেই প্রকট হয়ে উঠতে দেখি শ্রেণি-বৈষম্যের রাজনীতি।

কায়সার আরও জানান, এই পালাগানটি এক অর্থে এর চিরন্তন লোক-সাংগীতিক ঐতিহ্য নিয়ে তো হাজির হবেই, উপরন্তু এতে যুক্ত হবে বৈশ্বিক মিথ ও নানা মাত্রিক মেটাফর ও এলিগরিসহ এক গভীর বিনির্মাণবাদী উন্মোচন।

উল্লেখ্য, বাংলার প্রাচীনতম গ্রামীণ থিয়েটার হিসেবে পরিচিত এই পালাগান বা বাংলা অপেরাকে নানা রকম মিথের সঙ্গে যুক্ত করে বাঙালি ও অবাঙালি দর্শকদের জন্য ইউরোপে এক সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী পরিবেশনার সূচনা করেছেন কায়সার ও তার সংগঠন রাধারমণ সোসাইটি।