জেদ্দায় খাদ্যপণ্যের মেলায় বাংলাদেশি প্রতিষ্ঠান

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন
মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন

সৌদি আরবের বাণিজ্য নগরী জেদ্দায় খাদ্যপণ্য বিষয়ক মেলা ‘ফুডেক্স সৌদি ২০১৮’-তে অংশগ্রহণ করেছে বাংলাদেশ। জেদ্দার সেন্টার ফর ফোরামস অ্যান্ড ইভেন্টসে গত সোমবার (১২ নভেম্বর) শুরু হয় চার দিনব্যাপী ষষ্ঠ আন্তর্জাতিক ফুডেক্স মেলা। প্রিন্স আবদুল আজিজ বিন নাওয়াফ মেলা উদ্বোধন করেন। বাংলাদেশসহ ৫২টি দেশের প্রায় পাঁচ শ ব্র্যান্ড এতে অংশগ্রহণ করে।

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন
মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ কনস্যুলেটের সহায়তায় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে বাংলাদেশের সাতটি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে। প্রতিষ্ঠানগুলো হলো; স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ, অভিজাত ফুড অ্যান্ড বেভারেজ, ইউরেশিয়া ফুড প্রসেসিং, এনা ফুড অ্যান্ড বেভারেজ লি., এলসন ফুডস, প্রিন্স ফুড ও নোয়া ফুড প্রোডাক্টস লিমিটেড।

জেদ্দার বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন মেলায় বাংলাদেশের স্টলসমূহ পরিদর্শন করেন। এ সময় কনসাল জেনারেল বলেন, সৌদি আরবে বাংলাদেশি খাদ্যপণ্যের চাহিদা রয়েছে এবং তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশি পণ্যের গুণগত মান বিশ্বমানের এবং আশা করা যায় মেলায় অংশগ্রহণের মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশি খাদ্যপণ্যের চাহিদা আরও বৃদ্ধি পাবে।

প্রিন্স আবদুল আজিজ বিন নাওয়াফ মেলা উদ্বোধন করেন
প্রিন্স আবদুল আজিজ বিন নাওয়াফ মেলা উদ্বোধন করেন

বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. মোহাম্মদ আবুল হাসান ফুডেক্স মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের সার্বিক দায়িত্ব পালন করেন। তিনি বলেন, বাংলাদেশি খাদ্যপণ্যের চাহিদা শুধু বাংলাদেশি অভিবাসীদের কাছেই নয় বরং দক্ষিণ এশিয়ার অন্যান্য অভিবাসীদের কাছেও রয়েছে। এ ছাড়া, সৌদিদের কাছেও বাংলাদেশি খাদ্যপণ্যের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

মেলায় দর্শক
মেলায় দর্শক

সৌদি আরব প্রায় ৮০ শতাংশ খাদ্যপণ্য বিদেশ থেকে আমদানি করে থাকে। তাই সেখানে বাংলাদেশি খাদ্যপণ্যের রপ্তানি বৃদ্ধির সুযোগ রয়েছে। ২০২০ সাল নাগাদ সৌদি আরবে খাদ্যপণ্য ও বেভারেজ আমদানির পরিমাণ প্রায় ১৩৫ বিলিয়ন রিয়ালে পৌঁছাবে।

মেলায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ২০০ জন শেফ নিয়ে ১৭টি ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বাংলাদেশি অভিবাসীসহ বিভিন্ন দেশের দর্শক মেলায় বাংলাদেশের প্যাভিলিয়ন পরিদর্শন করেন। বিজ্ঞপ্তি