মস্কোর বাংলাদেশ দূতাবাসে উন্নয়ন মেলা

মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন এস এম সাইফুল হক
মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন এস এম সাইফুল হক

রাশিয়ার রাজধানী মস্কোয় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. এস এম সাইফুল হক মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সম্প্রতি এ মেলা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নমূলক কার্যক্রমের ওপর নির্মিত বিভিন্ন ধরনের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। আলোচনা পর্বে রাষ্ট্রদূত এস এম সাইফুল হক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনা সামনে থেকে সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিগত প্রায় এক দশকে আর্থসামাজিক সকল ক্ষেত্রে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। তিনি আরও বলেন বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।

আলোচনায় বক্তব্য দেন বাংলাদেশে রাশিয়ার প্রাক্তন রাষ্ট্রদূত আলেক্সান্দার নিকোলায়েভ
আলোচনায় বক্তব্য দেন বাংলাদেশে রাশিয়ার প্রাক্তন রাষ্ট্রদূত আলেক্সান্দার নিকোলায়েভ

এস এম সাইফুল হক সারা বিশ্ব বিশেষ করে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন, বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে এ যাবৎকালের বাংলাদেশের সব থেকে বড় প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের বিভিন্ন দিক তুলে ধরে গ্যাস উত্তোলনে রাশিয়ার অবদানের কথা ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের পাশাপাশি বাংলাদেশের সঙ্গে রাশিয়া ছাড়াও বেলারুশ, লিথুনিয়া ও লাটভিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের বিভিন্ন দিকও তুলে ধরেন।

আলোচনায় বাংলাদেশে রাশিয়ার প্রাক্তন রাষ্ট্রদূত আলেক্সান্দার নিকোলায়েভ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা আন্দ্রে স্টারকভ প্রমুখ বক্তব্য দেন। এ ছাড়া, বাংলাদেশি বিভিন্ন সংগঠনের নেতারা আলোচনায় অংশগ্রহণ করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

মেলায় সরকারের উন্নয়ন কার্যক্রমের ওপর ভিত্তি করে কূটনৈতিক উইং, বাণিজ্য উইং, প্রতিরক্ষা উইং ও শ্রম উইং আলাদা আলাদা স্টলে তাদের কার্যক্রম তুলে ধরে। রাশিয়ায় বাংলাদেশের ব্যবসায়ী সংগঠন আরবিসিসিআইসহ বিভিন্ন প্রতিষ্ঠান তাদের বিভিন্ন কার্যক্রমের ব্যানার ও ফেস্টুন দিয়ে প্রদর্শন করে। এ ছাড়া, বাংলাদেশি বিভিন্ন খাবার দিয়ে সাজানো স্টলটিও ছিল চোখে পড়ার মতো। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিভিন্ন বয়সের ছেলেমেয়েদের নাচ, গান, আবৃত্তি, কৌতুক উপস্থিত দর্শকদের উজ্জীবিত করে। বাংলাদেশি শিল্পীদের পাশাপাশি রাশিয়ান শিল্পীদের বাংলা নাচ ও গান উপস্থিত সবাইকে বিমোহিত করে।

সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) লুবনা সিদ্দিকী। কাউন্সেলর ও দূতালয় প্রধান আন্দ্রিয় দ্রং-এর সার্বিক পরিচালনায় মেলা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে উপস্থিত সবাইকে বাঙালি খাবার দিয়ে আপ্যায়িত করা হয়।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

মেলা উপলক্ষে দূতাবাসের প্রধান ফটকের সামনে রং-বেরঙের বেলুন দিয়ে বাংলাদেশ ও রাশিয়ার জাতীয় পতাকার আকৃতিতে একটি আকর্ষণীয় তোরণ তৈরি এবং দূতাবাস প্রাঙ্গণ বিভিন্ন ব্যানার, পোস্টার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়। মেলায় রাশিয়ান নাগরিকসহ প্রবাসী বাংলাদেশি, তাদের পরিবার, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। সকাল সাড়ে এগারোটায় অতিথিদের আগমনের মাধ্যমে মেলার কার্যক্রম শুরু হয়।