মন্ট্রিয়েলে নবান্ন উৎসব

অনুষ্ঠানে সংগীত পরিবেশনা
অনুষ্ঠানে সংগীত পরিবেশনা

হেমন্তের ওই ধানের খেতে কৃষকেরা উঠছে মেতে, বুক ভরা সুখ আনন্দতে ফসল কাটার গানে গানে। এই স্লোগানে কানাডার মন্ট্রিয়েলে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বাঙালি সংস্কৃতির ঐতিহ্য নবান্ন উৎসব। গত শনিবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় মন্ট্রিয়েলের ক্যাফে রয়্যাল রেস্টুরেন্টে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

প্রবাসে বাঙালি সংস্কৃতি এই অনুষ্ঠানটি ছিল উৎসবমুখর। বিভিন্ন বয়সের নারী-পুরুষের উপস্থিতিতে হল ছিল কানায় কানায় পূর্ণ। উৎসবে দর্শকের আকর্ষণ ছিল বিভিন্ন ধরনের সুস্বাদু পিঠা পায়েসে। সেই পিঠা পায়েস তৈরি করেছেন মন্ট্রিয়েলের বাঙালি কমিউনিটির গৃহিণীরা।

অনুষ্ঠান পরিচালনা করেন আয়োজক সংগঠনের সভাপতি হাসান জাহীদ কমল। শুভেচ্ছা বক্তব্য দেন সহসভাপতি কবির মোল্লা ও বিধান বড়ুয়া। অতিথিদের মধ্য থেকে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব মন্ট্রিয়েলের সভাপতি দেওয়ান মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, সহ সভাপতি মাহবুব সিকদার ও উপদেষ্টা রশিদ খান।

মূকাভিনয়
মূকাভিনয়

বাঙালি সংস্কৃতির ঐতিহ্য নবান্ন বিষয়ে মুখবন্ধ পাঠ করেন সাফিনা করিম। অনুষ্ঠানের শুরুতেই গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় সদ্য প্রয়াত ব্যান্ড সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুকে। সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে তিতলী বড়ুয়ার নেতৃত্বে সমবেত কণ্ঠে নবান্নের গানে অংশ নেন রীমা গোমেজ, বাকি বিল্লাহ, অ্যান্থনি প্রবীর গোমেজ ও আয়েশা হাসান। দেবু বড়ুয়ার গানে দর্শক সারিতে নাচতে দেখা যায়। চাটগাঁইয়া আঞ্চলিক গানটি দর্শকদের অনেক আনন্দ দিয়েছে।

ছন্দে ছন্দে রীমা গোমেজের নৃত্য দর্শকদের মোহিত করে। নিজের লেখা কাব্যগ্রন্থ থেকে কবিতা পাঠ করেন কবি শামীমা কালাম। তিতলী বড়ুয়া আবারও মঞ্চে আসেন ও দর্শক অনুরোধে তিনটি গান পরিবেশন করে। অ্যান্থনি প্রবীর গোমেজ গান পরিবেশনের সময় দর্শক সারি থেকে অনুরোধ এলে তিনি আরও একটি গান পরিবেশন করে।

কাঁদিনি আমি কবিতা আবৃত্তি করেন নাট্যকর্মী বাকি বিল্লাহ। হলি আর্টিজানের ট্র্যাজেডি নিয়ে কবিতা আবৃত্তি করেন আফাজ উদ্দিন। তার আবৃত্তির সময় ছিল পিন পতন নিস্তব্ধ। নাজনীন নিশা ও সাফিনা করিমও গান পরিবেশন করেন। কাদের গানও দর্শকদের আনন্দ দেয়। এরপর পর মঞ্চে আসেন আল মামুন। ব্যান্ডের গান শুরু করেন। দর্শকদের গান গাইতে দেখা গেছে তার সঙ্গে সুর মিলিয়ে। সব শেষে আকর্ষণীয় মূকাভিনয় করেন বাকি বিল্লাহ। মূকাভিনয়ের মেকআপ করেন শর্বরী দেব।

উপস্থাপনা
উপস্থাপনা

সকল গানে তবলায় ছিলেন ইমন ধর। সাউন্ড সিস্টেমে শংকর। ভিডিও ও আলোকচিত্র ধারণ করেন আরিফ সিদ্দিকী। সহযোগিতায় ছিলেন শরীফ উল্লাহ ও নজরুল ইসলাম। সঞ্চালনা করেন সাফিনা করিম ও বাকি বিল্লাহ।