ভারতে বাংলাদেশ বিষয়ক বাণিজ্যিক সেমিনার

প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন সৈয়দ মোয়াজ্জেম আলী
প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন সৈয়দ মোয়াজ্জেম আলী

ভারতের অন্যতম উদীয়মান শিল্পশহর আওরঙ্গাবাদে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ: অ্যান অ্যাট্রাকটিভ বিজনেস ডেসটিনেশন অ্যান্ড পোটেনশিয়ালস ফর গ্রোথ ইন ইন্ডিয়া-বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট শীর্ষক এক বাণিজ্যিক সেমিনার। মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশনের উদ্যোগে গতকাল শুক্রবার (৩০ নভেম্বর) স্থানীয় ওয়েলকাম রামা ইন্টারন্যাশনাল হোটেল এ সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। সভাপতিত্ব করেন সিএমআইএর (চেম্বার অব মহারাষ্ট্র ইন্ডাস্ট্রি অ্যান্ড এগ্রিকালচার) প্রেসিডেন্ট রামচন্দ্র ভোগালে। এতে সিএমআইএ ও কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) সদস্যসহ স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মো. লুৎফর রহমান পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির চিত্র উপস্থাপন করেন
মো. লুৎফর রহমান পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির চিত্র উপস্থাপন করেন

মুম্বাইয়ে নিয়োজিত বাংলাদেশের উপহাইকমিশনার মো. লুৎফর রহমান পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির সাম্প্রতিক চিত্র উপস্থাপন করেন। উপস্থাপনায় বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক উচ্চ প্রবৃদ্ধি, কৃষি ও শিল্পে ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি এবং দারিদ্র্য হ্রাস, মাথাপিছু আয় বৃদ্ধি, বৈদেশিক বিনিয়োগ, রেমিট্যান্স বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নতির বিষয় তুলে ধরা হয়। তিনি ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনা এবং বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিভিন্ন উপায় সম্পর্কে আলোকপাত করেন। নিকটতম প্রতিবেশী দেশ হিসেবে সহজ যোগাযোগ ব্যবস্থা, ভাষা ও সংস্কৃতির নৈকট্য, আবহাওয়া ও প্রাকৃতিক পরিবেশের অভিন্নতা ইত্যাদি সুবিধাসমূহ ব্যবহার করে দুই দেশই বিপুলভাবে লাভবান হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

সেমিনারে সিএমআইএ ও সিআইআই–এর সদস্যসহ স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন
সেমিনারে সিএমআইএ ও সিআইআই–এর সদস্যসহ স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন

সৈয়দ মোয়াজ্জেম আলী তাঁর বক্তব্যে আন্তর্জাতিক অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এবং পোশাকশিল্প, আউটসোর্সিং, চাল উৎপাদনে আত্ম নির্ভরশীলতা, মৎস্য উৎপাদনে সাফল্য, জনশক্তি রপ্তানি ও রেমিট্যান্স প্রাপ্তিতে বাংলাদেশের অর্জনের চিত্র তুলে ধরেন। এ ছাড়া, তিনি ভারত ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তা, কানেকটিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে চমৎকার সহযোগিতা ও বিভিন্ন আন্তর্জাতিক ফোরামসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সাফল্যকে দ্বিপক্ষীয় সহযোগিতার অনন্য দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন। তিনি দুই ব্যবসায়ী সংগঠনকে বাংলাদেশে তাদের প্রতিনিধিদল প্রেরণেরও আহ্বান জানান।

সেমিনারে হাইকমিশনার উপস্থিত ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং বাংলাদেশ সম্পর্কে যেকোনো বিষয় জানতে দিল্লির বাংলাদেশ হাইকমিশন এবং মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশনের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানান। মহারাষ্ট্র রাজ্যের অর্থনীতির গুরুত্বপূর্ণ কেন্দ্র আওরঙ্গাবাদে বাংলাদেশ মিশন কর্তৃক আয়োজিত এ ধরনের বাণিজ্যিক সেমিনার এই প্রথম। সেমিনারটি স্থানীয় ব্যবসায়ী মহলে আগ্রহ সৃষ্টি করতে সক্ষম হয়েছে। অংশগ্রহণকারী চেম্বারের নেতারা বাংলাদেশে বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণসহ অন্যান্য বিষয়ে হাইকমিশন ও উপহাইকমিশনের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। বিজ্ঞপ্তি