নারী জাগরণে বাংলাদেশ রোল মডেল

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

উন্নয়ন ও নারী জাগরণে বাংলাদেশই হতে পারে জাপানের জন্য রোল মডেল। জাপানের রাজধানী টোকিওতে ট্রান্সফরমেটিভ ডেভেলপমেন্ট অব বাংলাদেশ অ্যান্ড দ্য অ্যাডভান্সমেন্ট অব ওমেন শীর্ষক সেমিনারে প্রশ্নোত্তর পর্বে অতিথিরা এ কথা বলেন। আজ সোমবার (৩ ডিসেম্বর) টোকিওর বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মূল উপস্থাপনা করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

ধন্যবাদ জ্ঞাপন করেন হারুকো কমুরা
ধন্যবাদ জ্ঞাপন করেন হারুকো কমুরা

সেমিনারে জাপানি এবং এশিয়া প্যাসিফিক লেডিস ফ্রেন্ডশিপ সোসাইটির (আলফস) প্রায় শতাধিক সদস্য উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন আলফস-এর প্রেসিডেন্ট হারুকো কমুরা, ভাইস-প্রেসিডেন্ট নাকাসোনে মারিকো ও জাপানে কর্মরত বিভিন্ন দূতাবাসের সদস্যরা।

আগ্রহী জাপানি ও আলফস সদস্যকে শাড়ি পরিয়ে দেন দূতাবাসের সদস্যরা
আগ্রহী জাপানি ও আলফস সদস্যকে শাড়ি পরিয়ে দেন দূতাবাসের সদস্যরা

উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি, স্থিতিশীল অর্থনীতি, প্রবৃদ্ধির ধারা, বিভিন্ন উন্নয়ন সূচক, নারী শিক্ষা ও ক্ষমতায়ন, ব্যবসার অনুকূল পরিবেশ ও বাণিজ্য সম্ভাবনা ইত্যাদি বিষয়ের ওপর বিস্তারিত আলোকপাত করেন। উপস্থাপনায় রাষ্ট্রদূত বিশেষ করে বাংলাদেশের নারী সমাজের বর্তমান অবস্থা, দেশের উন্নয়নে তাদের অবদান, নারীর স্বাধীনতা ও নারী জাগরণের বিষয়ে সবাইকে অবহিত করেন। তাঁর উপস্থাপনা শেষে অতিথিরা প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে উল্লেখযোগ্যসংখ্যক আগ্রহী জাপানি ও আলফস সদস্যকে শাড়ি পরিয়ে দেন দূতাবাসের সদস্যরা। ধন্যবাদ জ্ঞাপন করেন আলফস-এর প্রেসিডেন্ট হারুকো কমুরা।

আগত অতিথিদের বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়ন করা হয়। বিজ্ঞপ্তি