অরিত্রীর মৃত্যু এবং অতঃপর

অরিত্রী অধিকারী। ফাইল ছবি
অরিত্রী অধিকারী। ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েক দিন ধরে অরিত্রীর মৃত্যু নিয়ে ঝড় বয়ে যাচ্ছে। নির্বাচনের প্রাক্কালে যেখানে চায়ের কাপে ঝড় তোলার কথা রাজনীতি সেখানে অরিত্রীই এখন মূল আলোচ্য বিষয়। পরবাসে থেকেও তার ঝাঁজ আন্দাজ করা যায়।

কোনো অপমৃত্যু কোনোভাবেই জাস্টিফায়েবল না। আমরা মেডিকেল সায়েন্সে সব সময় বলি যেকোনো রোগের কারণ জানা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কেননা আপনি হয়তো রোগের কিছু লক্ষ্মণের উপশম করলেন। কিন্তু কারণ উদ্‌ঘাটন করা না গেলে সে রোগ কদিন পর ঠিকই ফিরে আসবে। তাই অরিত্রীর মৃত্যুর কারণ খুঁজে বের করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সেই অনুসন্ধানই পারে আরও হাজার অরিত্রীকে বাঁচিয়ে দিতে। কারণ আমাদের চারপাশে এমন অরিত্রীর অভাব নেই।

ঘটনার মূল সূত্রপাত মোবাইলে নকল করতে গিয়ে ধরা পড়ার কারণে বহিষ্কার। তারপরে অভিভাবককে ডেকে এনে অরিত্রীর সামনে অপমান। সেই অপমানের গ্লানি সহ্য করতে না পেরে আত্মহত্যা। তো আমি ঘটনার কিছু বিষয় নিয়ে আলোকপাত করতে চাই।

শুরুতেই নজরে আসে মোবাইল। আর ঘটনার মূল সূত্রপাত মোবাইল থেকেই। এটা নিয়ে এখন সবার ভাবার সময় এসে গেছে। স্কুল পড়ুয়াদের হাতে মোবাইল দেওয়া উচিত কিনা। পক্ষে বিপক্ষে অনেক যুক্তি আছে। কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তির অসামান্য অগ্রগতির কারণে আমরা মোবাইল ছাড়া এক মুহূর্তও ভাবতে পারি না। তাই এ ক্ষেত্রে বাচ্চার হাতে মোবাইল দিলেও মা-বাবার উচিত সর্বোচ্চ নজরদারির ব্যবস্থা করা। নজরদারি করতে না পারলে মোবাইল না দেওয়াই শ্রেয়। কারণ এ মোবাইল এখন লাভের চেয়ে ক্ষতি বেশি করছে। কিশোর-কিশোরীদের জন্য তা হয়ে উঠেছে এক মহামারির মতো। আপনার আশপাশেই চোখ বুলালেই দেখতে পাবেন মোবাইলের কারণে কতশত বাচ্চা নষ্ট হয়ে যাচ্ছে।

দ্বিতীয় বিষয় হচ্ছে লুকিয়ে মোবাইল নিয়ে যাওয়া ও নকল করা। আমাদের সমাজের নৈতিক স্খলন এমন পর্যায়ে নেমে গেছে, যা কল্পনাও করা যায় না। মনে হয় না, বিশ্বের আর কোথাও কোনো জাতির এত বেশি নৈতিক অধঃপতন ঘটেছে। শৈশব থেকেই বাচ্চাদের শেখানো হয় না নৈতিকতার কোনো পাঠ। যে বাচ্চা ছোট থেকে বড় হচ্ছে বাবার ঘুষ খাওয়া দেখে, দুর্নীতি করা দেখে, সে সন্তানের কাছে নৈতিকতা কিংবা মূল্যবোধ প্রত্যাশা করা কতটুকু যৌক্তিক প্রশ্ন থেকেই যায়। পরিবারের বাইরে নৈতিক শিক্ষার দ্বিতীয় স্তম্ভ হচ্ছে স্কুল তথা শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ। কিন্তু এখন শিক্ষাপ্রতিষ্ঠান হয়ে গেছে প্লাস বানানোর কারখানা। মানুষ বানানোর নয়। শিক্ষক থেকে অভিভাবক কেউ এমন কোনো হেন কাজ করতে দ্বিধাবোধ করছেন না প্লাসের জন্য। যেকোনো মূল্যে তাদের প্লাস চাই-ই চাই। যার বলি হচ্ছে অসংখ্য শিশু ফি বছর। শিক্ষকদের নৈতিকতা এমন পর্যায়ে নেমে গেছে, প্রায়শ শোনা যায়, প্রাইভেট না পড়লে কিংবা কোচিং না করলে ফেল করে দেওয়া হয়। কোচিংয়ে আসতে বাধ্য করার জন্য ক্লাসে পড়ানো হয় না। প্রশ্ন বিকিকিনি চলছে দেদারসে। এমতাবস্থায় শিক্ষার্থী নকল করলেও আমার গায়ে বাধে না খুব একটা।

তৃতীয় বিষয় হলো, বাবাকে ডেকে এনে অপমান করা। আমাদের শিক্ষকেরা এটি ধরেই নিয়েছেন, তাঁরা যখন খুশি তখন অভিভাবকদের ডেকে বকুনি দিতে পারেন। অপমান করতে পারেন। অপদস্থও করতে পারেন। অভিভাবকেরাও তা বিনাবাক্যব্যয়ে মেনে নিচ্ছেন। কিন্তু বিষয়টি এখনই বন্ধ হওয়া দরকার। ছেলেমেয়ের উন্নতি অবনতি নিয়ে তাঁরা ব্রিফ করতেই পারেন। কোনো যুক্তিতেই অপমান করতে পারেন না। তিরস্কার করতে পারেন না। সেটা হোক শিক্ষার্থীর উপস্থিতিতে, হোক অনুপস্থিতিতে। কোনোটিই গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে অভিভাবকদের উট পাখির মতো মাথা গুঁজে না থেকে প্রতিবাদ করা উচিত প্রতি ক্ষেত্রেই। কিছু কিছু স্কুল কলেজ যেভাবে নিজেদের মাফিয়া বানিয়ে ফেলছে, এখনই সময় তাদের সেই দৌরাত্ম্যে শিকল পড়ানোর।

ঘটনা প্রবাহের পরের এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ অপমান সহ্য করতে না পেরে বাসায় গিয়ে আত্মহত্যা করা। আমাদের সমাজেই শুধু না সারা বিশ্বেই আত্মহত্যার হার দিনদিন বেড়েই চলেছে। এর মূল কারণ ডিপ্রেশন তথা বিষণ্নতা। আমরা এমন এক সময়ে বসবাস করছি, সব দিকেই অস্থিরতা। আমরা আত্মকেন্দ্রিক হয়ে পড়ছি দিনদিন সবাই। এই অস্থিরতাগুলো প্রভাব ফেলছে শিশুদের বিকাশে। তাদের মন মানসিকতা দিন দিন আরও বেশি ফ্রেজাইল হয়ে যাচ্ছে। তারা যা চায় তাই দিতে হবে এমন এক দশা। সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা এ ক্ষেত্রে সবচেয়ে বেশি। সবাই এখন হিট লাইকের দিকে দৌড়াচ্ছে। টিনএজারদের অবস্থা সবচেয়ে খারাপ। কারণ তাদের বেড়ে ওঠাই এই অস্থির সময়ে। তাদের বাঁচাতে সবাইকে এগিয়ে আসতে হবে। তাদের জন্য দরকার নিয়মিত কাউন্সেলিং। অঞ্চলভিত্তিক নিয়োগ দেওয়া দরকার ক্লিনিক্যাল সাইকিয়াট্রিস্ট। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সচেতনতা গড়ে তোলা। ডিপ্রেশনকে হেলা করার কিছু নেই। এটি সবচেয়ে বড় কিলার হয়ে উঠছে দিন দিন। অরিত্রীর মতো যে লাখ লাখ কিশোর-কিশোরী রয়েছে তাদের দরকার পারিবারিক নিবিড় পর্যবেক্ষণ। আবার বলছি, ইন্টারনেটের ব্যবহার মনিটর করা অত্যাবশ্যক। স্কুল পড়ুয়াদের অন্তত মোবাইল না দেওয়াই শ্রেয়। এদের যত দূর সম্ভব সামাজিক যোগাযোগ মাধ্যমের করাল গ্রাস থেকে বাঁচাতে না পারলে সামনে আরও অনেক খারাপ সময় অপেক্ষা করছে।

পরিশেষে একটি বিষয়ের দিকে আলোকপাত করে শেষ করতে চাই। আমাদের স্কুলগুলোতে যে অসুস্থ প্রতিযোগিতা শুরু হয়ে গেছে তা বন্ধ করতে হবে যেকোনো মূল্যে। সময় এসেছে পিএসসি ও জেএসসি, এসব পরীক্ষা বন্ধ করে দেওয়ার। কোচিং বাণিজ্য, অভিভাবকদের প্লাসের পেছনে দৌড়ানো বন্ধ করতেই হবে। তা না হলে অরিত্রীদের আমরা বাঁচাতে পারব না।
...

লেখকের ইমেইল: <[email protected]>