জাপান-বাংলাদেশ প্রেসক্লাবের সেমিনার

সেমিনারে বক্তব্য দিচ্ছেন একজন আলোচক
সেমিনারে বক্তব্য দিচ্ছেন একজন আলোচক

জাপানের রাজধানী টোকিওর কিতা শহরের হকতোপিয়া হলে হয়ে গেল ফটো জার্নালিজম শীর্ষক এক সেমিনার। জাপান-বাংলাদেশ প্রেসক্লাব গত রোববার (২ ডিসেম্বর) এই সেমিনারের আয়োজন করে। সন্ধ্যা সোয়া ৬টা থেকে প্রায় তিন ঘণ্টাব্যাপী এই সেমিনারের সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি প্রবীর বিকাশ সরকার। সঞ্চালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক পি আর প্লাসিড।

সেমিনারে প্রথম পর্বে ফটো জার্নালিজম সম্পর্কিত পূর্ব-নির্ধারিত তিনটি বিষয় নিয়ে তিনজন বক্তা ধারাবাহিকভাবে আলোচনা করেন। History of Photojournalism of Bangladesh নিয়ে আলোচনা করেন ফটোসাংবাদিক ও ক্লাবের উপদেষ্টা এম এ ওয়াদুদ। দৃকের সাবেক প্রধান মাল্টিমিডিয়া প্রধান ও আলোকচিত্রী শাহজাহান সিরাজ আলোচনা করেন Modern Trends of Photojournalism and Digital Art এবং নিহনবাংলাডটকমের সম্পাদক ও সাংবাদিক গোলাম মাসুম জিকো আলোচনা করেন Ethics in Photojournalism-এর ওপর।

সেমিনারে বক্তব্য দিচ্ছেন একজন আলোচক
সেমিনারে বক্তব্য দিচ্ছেন একজন আলোচক

দ্বিতীয় পর্বে উপস্থিত অতিথিদের মধ্যে থেকে সংক্ষিপ্ত আলোচনা ও মতামত ব্যক্ত করেন ক্লাবের উপদেষ্টা ড. শেখ আলিমুজ্জামান, উপদেষ্টা ড. আরশাদ উল্লাহ্, উপদেষ্টা অজিত কুমার বড়ুয়া, মিজানুর রহমান, জাকির হোসেন জোয়ারদার, মাসুম জাকির ও মোতালেব আইয়ুব শাহ্ প্রমুখ।

সেমিনারে অংশগ্রহণকারীরা
সেমিনারে অংশগ্রহণকারীরা

সভাপতি ধন্যবাদ জ্ঞাপন ও ক্লাবের ভবিষ্যৎ পরিকল্পনা ব্যক্ত করে সেমিনারের সমাপ্তি করেন। সেমিনারটি আয়োজনে বিশেষভাবে সহযোগিতা করেন ক্লাবের অর্থ সম্পাদক আবুল মনসুর চৌধুরী, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মো. শওকাত হোসেন, প্রচার সম্পাদক আবদুল্লাহ আল মামুন, অন্যতম সদস্য জালাল জাবেদ, মিজানুর রহমান, ইসলাম রাশেদুল, সেলিম রেজা, শহিদুল হক, আরিফুল হক চৌধুরী ও থাইও প্লাসিড প্রমুখ।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাজী আসগর আহমেদ, নাজমুল ভূঁইয়া, কে এম আমির হোসেন, এমডি বিপ্লব হোসেন, দেব বাগচী ও বাবুল তালুকদার প্রমুখ।