প্রবাসী প্রজন্মকে দেশের ইতিহাস জানাতে হবে

বিজয় ফুল কর্মসূচির একটি দৃশ্য
বিজয় ফুল কর্মসূচির একটি দৃশ্য

বাংলা ভাষা, বাঙালি জাতি ও লাল সবুজের পতাকার ইতিহাস প্রবাসী প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। বলেছেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব ও বাংলা প্রেসক্লাব ইতালির আয়োজনে বিজয় ফুল কর্মসূচির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গত বুধবার (৫ ডিসেম্বর) দেশটির রাজধানী রোমের একটি রেস্টুরেন্টের হলরুমে সন্ধ্যায় এই বিজয় ফুল কর্মসূচি শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে লাল পোশাক ও কপালে সবুজ ফিতা পরিধান করে ছোট ছোট শিশু কিশোরীরা পাঁচটি সবুজ পাতা ও মাঝখানে লাল বৃত্তের এই বিজয় ফুলগুলো কাটে। পরে প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিদের বিজয় ফুলগুলো একে একে পরিয়ে দেওয়া হয়।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার আরও বলেন, আমরা দেশে বা প্রবাসে যেখানেই থাকি না কেন, আমাদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে। অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত বিজয়ের ইতিহাস পরিপূর্ণ ও সঠিকভাবে আমাদের জানতে হবে। আর তাই এ ধরনের কর্মসূচি ও আয়োজনগুলো আমাদের বেশি বেশি করে করতে হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন হাসান মাহমুদ। উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা লুৎফর রহমান ও মাহতাব হোসেন, আওয়ামী লীগের সর্ব ইউরোপ শাখার সহসভাপতি কে এম লোকমান হোসেন, ইতালি শাখার সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহসভাপতি হাজি মো. জসিমউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক শোয়েব দেওয়ান, রোম মহানগর শাখার সভাপতি শেখ মামুন, মহিলা আওয়ামী লীগের ইতালি শাখার ভারপ্রাপ্ত সভাপতি নাসিমা আক্তার ও সাধারণ সম্পাদক নয়না আহমেদ, অল ইউরোপ বাংলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ মনিরুজ্জামান, বাংলা প্রেসক্লাব ইতালির সাংগঠনিক সম্পাদক হ‌ুমায়ূন কবিরসহ মিনহাজ হোসেন ও নুরুল আমিন।