সিঙ্গাপুরে অভিবাসী কবিতা প্রতিযোগিতা

প্রতিযোগিতার পোস্টার
প্রতিযোগিতার পোস্টার

এশিয়ার বিভিন্ন দেশের প্রবাসীদের নিয়ে ২০১৪ সাল থেকে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়ে আসছে ‘অভিবাসী কবিতা প্রতিযোগিতা। মাইগ্র্যান্ট পোয়েট্রি কমপিটিশন নামে এই প্রতিযোগিতা স্থানীয় ও প্রবাসীদের মাঝে আলোড়ন সৃষ্টি করেছে। দুই দিনব্যাপী গ্লোবাল ফেস্টিভ্যালের অংশ হিসেবে সিঙ্গাপুরের ন্যাশনাল গ্যালারিতে আগামী ১৫ ও ১৬ ডিসেম্বর (শনিবার ও রোববার) এই কবিতা প্রতিযোগিতার আসর অনুষ্ঠিত হবে।

আয়োজনটিকে ঘিরে বাংলাদেশীসহ বিভিন্ন দেশের প্রবাসী কবিদের মাঝে বেশ উত্তেজনা বিরাজ করছে। কে হবেন এবারের বিজয়ী? সুখবর এই যে, ২০১৭ সাল পর্যন্ত চারটি আসরের তিনবারই বিজয়ের মুকুট জিতে নেন বাংলাদেশের প্রবাসী সাহিত্যপ্রেমী অভিবাসীরা। এর মাধ্যমে সিঙ্গাপুরিরা ক্রমশ আগ্রহী হয়ে উঠেছেন বাংলাদেশের সাহিত্যকর্ম নিয়ে। বর্তমানে বিভিন্ন অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতির মাধ্যমে এর গুরুত্ব পরিলক্ষিত হয়।

এবারের আসরে সাতটি দেশের আটটি ভাষায় মোট ১২০টি কবিতা জমা পড়ে। বিচারকেরা এর মধ্যে থেকে ইতিমধ্যে ২১ জন প্রবাসীকে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচন করেছেন। নির্বাচিতরা ১৬ ডিসেম্বর বিকেল সাড়ে তিনটায় ন্যাশনাল গ্যালারিতে বিভিন্ন দেশ থেকে আসা সাহিত্যপ্রেমী শ্রোতা ও তিনজন বিচারকের সামনে কবিতা পাঠে অংশগ্রহণ করবেন। এবারের আসরেও চারজন প্রবাসী বাংলাদেশি ২১ জনের সংক্ষিপ্ত তালিকায় নিজেদের যোগ্যতায় স্থান করে নিয়েছেন। তারা হলেন রিপন চৌধুরী, যতীন্দ্রনাথ বাগচী, মো. জোবায়ের ইসলাম ও এ বছর সিঙ্গাপুর থেকে ইংরেজি ভাষায় প্রকাশিত ‘স্ট্রেঞ্জার টু মাইসেলফ’ বইয়ের জন্য নন-ফিকশনে অ্যাওয়ার্ড পাওয়া লেখক মো. শরিফ উদ্দিন।

অংশগ্রহণকারী সাহিত্যপ্রেমী প্রবাসী বাংলাদেশি কলম সৈনিকদের অনেকের সঙ্গে কথা বলে জানা যায়, বাংলা সাহিত্যের প্রতি গভীর শ্রদ্ধা আর ভালোবাসার টানেই তারা হাজার প্রতিকূলতার মাঝেও নিজেদের অবসর সময়গুলো লেখালেখিতে ব্যয় করেন। বুকে ধারণ করেন লাল সবুজের পতাকা।