রিয়াদের বাংলাদেশ দূতাবাসে ত্রিদেশীয় মেলা

মেলায় বাংলাদেশ স্টল
মেলায় বাংলাদেশ স্টল

সৌদি আরবের রাজধানী রিয়াদের বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত হয়েছে ভারত, নেপাল ও বাংলাদেশের যৌথ ত্রিদেশীয় মেলা—ওএলজি বাজার। দেশটিতে কর্মরত ভারত, নেপাল ও বাংলাদেশের কূটনৈতিকদের সহধর্মিণীদের নিয়ে গঠিত সংগঠন ওরিয়েন্টাল লেডিজ গ্রুপ (ওএলজি) গত শুক্রবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জমজমাট এই ত্রিদেশীয় মেলার আয়োজন করে।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহর সহধর্মিণী সৈয়দা গুলে আরজু, ভারতের রাষ্ট্রদূত আহমদ জাভেদের সহধর্মিণী শবনম জাভেদ ও নেপালের রাষ্ট্রদূত মাহেন্দ্র প্রসাদ সিং রাজপুতের সহধর্মিণী গীতা দেবী সিং রাজপুত যৌথভাবে এ মেলার উদ্বোধন করেন। এ সময় রাষ্ট্রদূতেরাও উপস্থিত ছিলেন।

মেলা পরিদর্শন করছেন রাষ্ট্রদূতেরা
মেলা পরিদর্শন করছেন রাষ্ট্রদূতেরা

মেলায় বাংলাদেশের শাড়ি, তৈরি পোশাক ও হস্তশিল্পসহ বিভিন্ন ঐতিহ্যবাহী সামগ্রী প্রদর্শন করা হয়। পাশাপাশি পিঠাসহ বিভিন্ন জনপ্রিয় খাবারের আয়োজনে ছিল মানুষের ব্যাপক আগ্রহ। বাংলাদেশের স্টলগুলোতে ছিল বিভিন্ন দেশের দর্শকদের উপচে পড়া ভিড়। এ ছাড়া, নিজ দেশের পণ্য দিয়ে সাজানো ভারত ও নেপালের স্টলগুলোতেও মানুষের আগ্রহ ছিল। বিশেষ করে নেপালের দেশীয় খাবারের স্টল ছিল বিভিন্ন দেশের মানুষের অন্যতম আকর্ষণ।

ওএলজি সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক সৈয়দা গুলে আরজু বলেন, মেলার মাধ্যমে তিন প্রতিবেশী দেশের মানুষের মধ্যে সম্পর্ক আরও সুন্দর ও সুদৃঢ় হবে এবং পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি পাবে। আগামী দিনে এই সংগঠনে আরও বিভিন্ন দেশকে অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা রয়েছে।

ওরিয়েন্টাল লেডিজ গ্রুপের সদস্যরা
ওরিয়েন্টাল লেডিজ গ্রুপের সদস্যরা

সংগঠনের সভাপতি ফাতেমা কিবরিয়া জানান, ওরিয়েন্টাল লেডিজ গ্রুপের পক্ষ থেকে এই মেলা আয়োজন ছিল বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ও আনন্দের। বিদেশের মাটিতে বাংলাদেশকে ব্যাপক পরিসরে তুলে ধরার জন্য বাংলাদেশের জন্য ছিল এটি একটি অনন্য সুযোগ। মেলার মাধ্যমে তিন দেশের মানুষের মধ্যে বন্ধুত্বের পাশাপাশি সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য সম্পর্কে জানার সুযোগ সৃষ্টি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিন দেশের কূটনৈতিকদের সহধর্মিণীদের নিয়ে গঠিত সংগঠন ওরিয়েন্টাল লেডিজ গ্রুপের পক্ষ থেকে আয়োজিত মেলা থেকে প্রাপ্ত অর্থ দাতব্য কাজে ব্যয় করা হবে।

দূতাবাসের কর্মকর্তারা
দূতাবাসের কর্মকর্তারা

মেলায় বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন শ্রেণি পেশার অভিবাসীরা সপরিবারে অংশগ্রহণ করেন। এ ছাড়া, বিভিন্ন দেশের কূটনৈতিকসহ বিভিন্ন দেশের মানুষ মেলার স্টলসমূহ পরিদর্শন করেন। বিকেল ৪টা থেকে শুরু হয়ে মেলা চলে রাত ১০টা পর্যন্ত। বিজ্ঞপ্তি