হনলুলু ম্যারাথনে জার্মানপ্রবাসী বাংলাদেশি

হনলুলু ম্যারাথনে বাংলাদেশের লাল-সবুজ পতাকা হাতে শিব শংকর পাল
হনলুলু ম্যারাথনে বাংলাদেশের লাল-সবুজ পতাকা হাতে শিব শংকর পাল

জার্মানির মিউনিখে বসবাসরত বাংলাদেশের শিব শংকর পাল এবার মার্কিন যুক্তরাষ্ট্রের হনলুলু ম্যারাথনে যোগ দিয়ে তার ১০১তম আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া পূর্ণ করলেন। এ বছর নভেম্বর মাসে তিনি নিউইয়র্কে ১০০তম ম্যারাথনে অংশ নেন।

৫২ বছর বয়সী এই আন্তর্জাতিক দৌড়বিদ জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী হলেও তার অদম্য শখ হলো বিশ্বের সকল আন্তর্জাতিক ম্যারাথনে অংশগ্রহণ। তিনিই একমাত্র বাংলাদেশ যিনি আন্তর্জাতিক ম্যারাথনে শতবার অংশগ্রহণের বিরল সম্মানে ভূষিত।

শিব শংকর পাল নিউইয়র্কে শততম ম্যারাথনে অংশ নিয়ে বলেছিলেন, নিউইয়র্কের ম্যারাথনে ৭৪ হাজার প্রতিযোগীদের মাঝে তিনি যখন বাংলাদেশের লাল সবুজ পতাকা হাতে নিউইয়র্কের রাস্তায় দৌড়াচ্ছিলেন, তখন পতাকা হাতে বাংলাদেশের মানুষ হিসেবে তার ভেতর দেশপ্রেমের এক অদম্য শক্তি ও সাহস জুগিয়েছে। উল্লেখ্য, নিউইয়র্কের ম্যারাথনে তিনিই ছিলেন একমাত্র বাংলাদেশি প্রতিযোগী।

বাংলাদেশের এই আন্তর্জাতিক দৌড়বিদ গত রোববার (৯ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের হনলুলুর ৪৬তম ম্যারাথনে তার ১০১তম আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া পূর্ণ করলেন। হনলুলু থেকে তিনি জানিয়েছেন, প্রশান্ত মহাসাগরের পাড় ঘেঁষে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ভরা ম্যারাথন পথে বাংলাদেশের পতাকা হাতে এই বিজয়ের মাসে ম্যারাথনে দৌড়ানো ছিল এক অন্যরকম অনুভূতি।

হনলুলু ম্যারাথনে অংশগ্রহণকারীরা
হনলুলু ম্যারাথনে অংশগ্রহণকারীরা

ইতিপূর্বে তিনি পৃথিবীর বিভিন্ন দেশের বড় বড় শহরের আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে সুন্দর টাইমিং করেছেন। আর সর্বত্রই তুলে ধরেছেন বাংলাদেশের লাল-সবুজ পতাকা।

ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণকারী শিব শংকর পাল জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী। তিনি একটি ইলেকট্রনিক ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। তার প্রতিষ্ঠান গত বছর মিউনিখের অভিবাসী উদ্যোক্তা হিসেবে মিউনিখ নগর কর্তৃপক্ষের সফল ব্যবসায়ী প্রতিষ্ঠানের স্বীকৃতি হিসেবে পুরস্কার পেয়েছে।