তুরস্কে বাংলাদেশবিষয়ক সেমিনার

সেমিনারের দৃশ্য
সেমিনারের দৃশ্য

তুরস্কের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দেশটির ইস্পার্টা শহরের সুলেমান ডেমিরেল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ও প্রশাসন অনুষদের সহযোগিতায় এশীয়-প্রশান্ত মহাসাগরীয় স্টাডি সেন্টারে আয়োজিত এই সেমিনারের বিষয় ছিল বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রা ও বাংলাদেশ-তুরস্ক দ্বিপক্ষীয় সম্পর্কের ঐতিহাসিক প্রেক্ষিত। সেমিনারে প্রায় তিন শ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত সোমবার (১০ ডিসেম্বর) এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের দৃশ্য
সেমিনারের দৃশ্য

সেমিনারে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী তাঁর উপস্থাপনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ ও তার প্রেক্ষাপট এবং দীর্ঘ পথ পরিক্রমায় অর্জিত অভিজ্ঞতা, অর্জিত উন্নয়ন মাইলফলক, ভারসাম্য ভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচি, গঠনমূলক পররাষ্ট্র নীতি, আন্তর্জাতিক উন্নয়ন সংলাপে বাংলাদেশের ভূমিকা ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন। উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের অপার ভবিষ্যৎ সম্ভাবনার কথা তুলে ধরে তিনি বাংলাদেশ-তুরস্ক সম্পর্কের ঐতিহাসিক, ধর্মীয় ও সামাজিক প্রেক্ষাপট তুলে ধরে সম্পর্কের একটি ইতিবাচক মূল্যায়ন উপস্থাপন করেন। আলোচনায় এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্রমবর্ধমান গুরুত্ব এবং এ অঞ্চলে বিদ্যমান রাজনৈতিক ও অর্থনৈতিক প্রবাহও উঠে আসে।

বিশ্ববিদ্যালয়ের রেক্টরকে শুভেচ্ছা স্মারক উপহার দিচ্ছেন রাষ্ট্রদূত
বিশ্ববিদ্যালয়ের রেক্টরকে শুভেচ্ছা স্মারক উপহার দিচ্ছেন রাষ্ট্রদূত

এ ছাড়া, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য, আর্থসামাজিক উন্নয়ন ও ওষুধশিল্পে অর্জিত অগ্রগতির ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র অনুষ্ঠানে প্রদর্শিত হয়।

বিশ্ববিদ্যালয়ের রেক্টর, ভাইস রেক্টর ও শিক্ষকসহ বাংলাদেশি শিক্ষার্থী একাংশের সঙ্গে রাষ্ট্রদূত
বিশ্ববিদ্যালয়ের রেক্টর, ভাইস রেক্টর ও শিক্ষকসহ বাংলাদেশি শিক্ষার্থী একাংশের সঙ্গে রাষ্ট্রদূত

এর আগে বিশ্ববিদ্যালয়ের রেক্টর ড. ইলকের হোসেইন চারিকচিসহ ভাইস রেক্টর ও শিক্ষকদের একাংশের সঙ্গে রাষ্ট্রদূত দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। উল্লেখ্য, তুরস্কের সাবেক রাষ্ট্রপতি সুলেমান ডেমিরেলের নামে তাঁর নিজ শহরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টিতে ছাত্রসংখ্যা প্রায় ৪৫ হাজার। এটি তুরস্কের অন্যতম বৃহৎ পাবলিক বিশ্ববিদ্যালয়। এখানে বিভিন্ন বিষয়ে বাংলাদেশের ১০ জন শিক্ষার্থী বর্তমানে অধ্যয়নরত। বিজ্ঞপ্তি