টোকিওর বাংলাদেশ দূতাবাসে বিজনেস সেমিনার

সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ
সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ

জাপানের রাজধানী টোকিওতে জাপান-বাংলাদেশ পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি সংক্রান্ত এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস ও জাপান-বাংলাদেশ সোসাইটি যৌথভাবে সেমিনারটির আয়োজন করে। জাপানি ব্যবসায়ী ও তাদের প্রতিনিধিরা সেমিনারে অংশগ্রহণ করেন। দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আজ (১৩ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন জাপান-বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট ও বাংলাদেশে নিযুক্ত জাপানের সাবেক রাষ্ট্রদূত মাতসুশিরো হরিগুচি। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সেমিনারে মূল উপস্থাপনা করেন।

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

রাবাব ফাতিমা এক দশকে বাংলাদেশে অর্জিত উন্নয়নের ধারা আগত অতিথিদের কাছে তুলে ধরেন। তিনি এ সময় বাংলাদেশের প্রবৃদ্ধি, মাথা পিছু আয়, রপ্তানি, শিক্ষার হার, বিদ্যুৎ উৎপাদন ইত্যাদি তথ্য উপস্থাপন করেন। তিনি আরও বলেন, বাংলাদেশ বিশ্বের ৪৩তম বৃহৎ অর্থনীতি এবং গড় প্রবৃদ্ধি শতকরা সাত ভাগের বেশি। বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বে দ্বিতীয়। চাল উৎপাদনে চতুর্থ এবং মাছ ও সবজি উৎপাদনে তৃতীয়। তিনি বাংলাদেশের খাত ভিত্তিক উন্নয়ন চিত্র সকলকে অবহিত করেন এবং দেশের বিভিন্ন মেগা প্রকল্পের বর্ণনা দেন।

বক্তব্য দিচ্ছেন ইয়াসুশি মিজুশিনা
বক্তব্য দিচ্ছেন ইয়াসুশি মিজুশিনা

জাপান-বাংলাদেশ দ্বিপক্ষীয় কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক অত্যন্ত গভীর ও বন্ধুত্বপূর্ণ উল্লেখ করে রাষ্ট্রদূত বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং সরকারের ব্যবসাবান্ধব নীতিগুলো সেমিনারে অংশ নেওয়া ব্যবসায়ীদের কাছে তুলে ধরেন। তিনি তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

স্বাগত বক্তব্য দেন মাতসুশিরো হরিগুচি
স্বাগত বক্তব্য দেন মাতসুশিরো হরিগুচি

সেমিনারে বাংলাদেশের অর্থনীতি, দেশে বিদ্যমান ব্যবসার অনুকূল পরিবেশ ও সরকার প্রদত্ত সুবিধাসমূহ নিয়ে আলোচনা করেন জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) ঢাকার প্রতিনিধি তাইকি কোগা। এ ছাড়া, বাংলাদেশে ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা বর্ণনা করেন শিপ হেলথকেয়ারের নির্বাহী পরিচালক হিরোইউকি কোবাইয়াসি ও শিমিজু করপোরেশনের ঢাকা প্রতিনিধি ইয়াসুশি মিজুশিনা।

ধন্যবাদ জ্ঞাপন করেন হিরাইশি কিমিনবু
ধন্যবাদ জ্ঞাপন করেন হিরাইশি কিমিনবু

ধন্যবাদ জ্ঞাপন করেন জাপান-বাংলাদেশ সোসাইটির পরিচালক ও মারুহিসা কোং লিমিটেডের প্রেসিডেন্ট হিরাইশি কিমিনবু।

আলোচনা শেষে প্রশ্নোত্তর ও নেটওয়ার্কিং পর্ব অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি