সুইডেনে বাংলাদেশ ক্রিসমাস মধ্যাহ্নভোজ

মধ্যাহ্নভোজে অংশগ্রহণকারী স্টকহোমের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকেরা
মধ্যাহ্নভোজে অংশগ্রহণকারী স্টকহোমের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকেরা

সুইডেনের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্টকহোমের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সম্মানে বাংলাদেশ ক্রিসমাস লাঞ্চ শীর্ষক এক মধ্যাহ্নভোজ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (১২ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুরে এ মধ্যাহ্নভোজ আয়োজন করা হয়। মূলত দেশটির ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক প্রচারণা বৃদ্ধি তথা বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করাই ছিল এই আয়োজনের লক্ষ্য।

মধ্যাহ্নভোজে সুইডিশ টেলিভিশন ও রেডিও এবং সুইডেনের বহুল প্রচারিত দৈনিক Dagens Nyheter ও Expressen-এর এশিয়া ও দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে দেশটিতে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম তাঁর বক্তব্যে সাম্প্রতিক বছরগুলোতে অর্জিত বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বাংলাদেশে বিরাজমান বাণিজ্য ও বৈদেশিক বিনিয়োগ অনুকূল পরিবেশের ওপর আলোকপাত করার পাশাপাশি এ ক্ষেত্রসমূহে সরকারের বিভিন্ন প্রণোদনামূলক পদক্ষেপসমূহের সংক্ষিপ্ত বিবরণ দেন।

মো. নাজমুল ইসলাম রোহিঙ্গা শরণার্থী মোকাবিলায় বাংলাদেশের প্রশংসনীয় উদ্যোগ ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাবসমূহ বিভিন্ন সময় সুইডেনের মিডিয়ায় তুলে ধরার জন্য আগত সাংবাদিকদের ধন্যবাদ জানান। পাশাপাশি তিনি বাংলাদেশের বাণিজ্য-বিনিয়োগ অনুকূল পরিবেশ, আর্থসামাজিক উন্নয়ন, সমৃদ্ধ ও সংস্কৃতিসহ অন্যান্য ইতিবাচক দিকসমূহও দেশটির প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত সুইডেন বাংলাদেশ বিজনেস কাউন্সিলের (SBBC) নেতারাও বাংলাদেশে বাণিজ্য-বিনিয়োগ অনুকূল পরিবেশের প্রশংসা করেন। এ ছাড়া, বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

মধ্যাহ্নভোজে সুস্বাদু দেশি খাবার ও মিষ্টান্ন পরিবেশন এবং অতিথিদের বাংলাদেশের ওপর বিভিন্ন প্রমোশনাল প্রকাশনা, ডায়েরি ও ক্যালেন্ডার ইত্যাদি দেওয়া হয়। বিজ্ঞপ্তি