টরন্টোর বাংলাদেশি প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ উপস্থাপন

টরন্টোর বাংলাদেশি প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ উপস্থাপন
টরন্টোর বাংলাদেশি প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ উপস্থাপন

তাহসিন ও সুমাইয়া থাকে নর্থ ইয়র্কে। মেহরীন ব্রাম্পটনে, আর সালমান স্কারবোরোতে। তাহসিন, মেহরীন আর সালমানেরে মতো বৃহত্তর টরন্টো এলাকার বেশ কয়েকজন শিশু-কিশোর এসেছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে। সঙ্গে ছিল তাদের অভিভাবকেরাও। বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) শিশু–কিশোরদের জন্য আয়োজন করে মুক্তিযুদ্ধভিত্তিক একটি ডকুমেন্টারি প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠানের। টরন্টোর ডেনফোর্থে বায়েসের অফিসে গতকাল শনিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় আলোচনা অনুষ্ঠান ও প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের ৪৭তম বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানের সূচনা বক্তব্যে বায়েসের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিন বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ একটা ঘটনা মাত্র নয়। এর রয়েছে মহাকাব্যিক ব্যঞ্জনা। মুক্তিযুদ্ধ এক ভয়াবহ ইতিহাস। নিরস্ত্র মানুষের ওপর জঘন্যতম বর্বর কাহিনির ইতিহাস। আর এরপরে সাহসিক প্রতিবাদ, প্রতিরোধ ও রক্তক্ষয়ের মাধ্যমে বিজয় লাভের অনন্য নজির। আমরা চাই প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশি পরিবারের শিশু–কিশোররা জানুক এই ইতিহাস।

বায়েসের চেয়ারপারসন গোলাম মোস্তফা আগতের স্বাগত জানিয়ে বলেন, বিশ্বের সব স্বাধীন দেশেরই স্বাধীনতা দিবস আছে, কিন্তু বিজয় দিবস নেই। কিন্তু আমরা একই সঙ্গে স্বাধীনতা ও বিজয় দিবসের উত্তরাধিকারী। আমরা চাই প্রবাসে আমাদের উত্তরাধিকারীরা জানুক তাদের পূর্বসূরিদের বীরত্বগাথা ও সংগ্রামের কথা।

আয়োজনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বায়েসের হেলথ কো-অর্ডিনেটর মো. মুহিতুল ইসলাম ও উইমেন কাউন্সেলর সোহেলিয়া খান প্রমুখ।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের এনবিসি টেলিভিশনের সাবেক যুদ্ধবিষয়ক সাংবাদিক গীতা মেহতার নির্মিত ‘ডেটলাইন বাংলাদেশ’ শীর্ষক প্রামাণ্যচিত্রটি প্রদর্শন করা হয়। আর অনুষ্ঠান আয়োজনে সার্বিক সহায়তা করেন টরন্টো থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা কাগজের সম্পাদক এম আর জাহাঙ্গীর। বিজ্ঞপ্তি