জাপানে বিজয় দিবস উদ্যাপন

অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা
অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা

জাপানের বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় ও নানাবিধ কর্মসূচির মধ্যে দিয়ে বাংলাদেশের বিজয় দিবস উদ্‌যাপন করেছে। এ উপলক্ষে আজ সকালে (১৬ ডিসেম্বর রোববার) টোকিওর দূতাবাস প্রাঙ্গণে দিনের কার্যক্রম শুরু হয় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা পতাকা উত্তোলন করেন। পরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া করা হয়।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে পরবর্তী অনুষ্ঠানে বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। এ সময় রাষ্ট্রদূত স্বাগত বক্তব্য দেন।

অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা
অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তাঁর বক্তব্যে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সকল শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও সম্ভ্রম হারানো সকল নারীকে। দেশের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় তিনি সবাইকে দেশের উন্নয়নে অবদান রাখার পাশাপাশি জাপানে বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান।

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি করেন জাপানপ্রবাসী বাংলাদেশি ও জাপানি নাগরিকেরা। অনুষ্ঠানে উপস্থিত দেশি-বিদেশি অতিথিরা সকল আয়োজন উপভোগ করেন। রাষ্ট্রদূত সকল শিল্পীকে শুভেচ্ছা উপহার প্রদান করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সবশেষে সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি