জেনেভায় বাংলাদেশ মিশনে বিজয় দিবস উদ্যাপন

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান

মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনে মহান বিজয় দিবস উদ্‌যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন ও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর মহান মুক্তিযুদ্ধে নারীর অবদান বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আমরা তোমাদের ভুলব না’ প্রদর্শন করা হয়। পরে দূতাবাসের কর্মকর্তারা বঙ্গবন্ধুকে নিয়ে রচিত কবিতা ও প্রবন্ধ পাঠ করে শোনান। এ ছাড়া, মিশনের প্রস্তাবনায় শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজয়ফুল উৎসবেরও আয়োজন করা হয়।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভার জাতিসংঘ দপ্তরে স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান তার বক্তব্যে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পথ পরিক্রমায় রক্তক্ষয়ী সংগ্রামে আমাদের মুক্তিযোদ্ধাদের অসম সাহসিকতা ও বঙ্গবন্ধুর বিচক্ষণ নেতৃত্বের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। বাঙালির মুক্তির বাসনাকে সঠিক ও অর্থবহ খাতে প্রবাহিত করে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে প্রবাসী মুজিবনগর সরকারের অনবদ্য ভূমিকার বিষয়টিও তিনি তার বক্তব্যে তুলে ধরেন। তিনি বলেন, সার্বিক মুক্তির মধ্য দিয়ে একটি উদার, উন্নত ও গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা ছিল মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সাহসী উন্নয়ন কৌশল গ্রহণ করার মধ্য দিয়েই আমরা সেই লক্ষ্য অর্জনে সমনের দিকে এগিয়ে যাচ্ছি। রাষ্ট্রদূত স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার বিষয়টির তুলে ধরে বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সকলকে তাদের প্রয়াস অব্যাহত রাখতে বলেন।

শেষে, বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের প্রতিটি পর্যায়ে ঐতিহাসিক ভূমিকা পালনকারী সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারীসহ প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি