তরুণদের মুক্তিযুদ্ধের চেতনায় জাগরূক করতে হবে

বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল
বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল

মুক্তিযুদ্ধে শহীদদের অমূল্য ত্যাগের বিনিময় হিসেবে স্বপ্নের সোনার বাংলা নির্মাণে নতুন নতুন ধারণা ও উদ্যোগ নিয়ে তরুণদের এগিয়ে আসতে হবে। ভবিষ্যতে দেশ পরিচালনার ভার যেহেতু তরুণ প্রজন্মকেই নিতে হবে, তাই তাদের মাঝে দেশাত্মবোধ ও মুক্তিযুদ্ধের চেতনা জাগরূক করতে হবে।

নেদারল্যান্ডসে বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল। তিনি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে স্মরণ করেন কীভাবে তাঁর নেতৃত্ব সমগ্র বাঙালি জনগোষ্ঠীকে স্বাধীনতা অর্জনের জন্য ঐক্যবদ্ধ করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নের কিছু চিত্র তুলে ধরে তিনি আশাবাদ ব্যক্ত করেন, এই উন্নয়ন সারা দেশব্যাপী ছড়িয়ে যাবে।

আলোচনায় বাংলাদেশ কমিউনিটির জয়নাল আবেদীন, গোলাম রব্বানি ও তানবিরা তালুকদার অংশগ্রহণ করেন
আলোচনায় বাংলাদেশ কমিউনিটির জয়নাল আবেদীন, গোলাম রব্বানি ও তানবিরা তালুকদার অংশগ্রহণ করেন

রাষ্ট্রদূত শেখ বেলাল বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ (বিডিপি ২১০০) সাফল্যের সঙ্গে সম্পাদনের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রতি গভীর সন্তোষ প্রকাশ ও একই সঙ্গে এ ব্যাপারে সার্বক্ষণিক সহায়তার জন্য ডাচ সরকারকে ধন্যবাদ জানান। তিনি উপস্থিত সকলের কাছে নেদারল্যান্ডসে বাংলাদেশের কয়েকটি উল্লেখযোগ্য কূটনৈতিক সাফল্যেও তুলে ধরেন।

নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আনন্দ-উদ্দীপনা ও ভাব-গাম্ভীর্যের সঙ্গে উদ্‌যাপন করা হয়েছে বাংলাদেশের মহান বিজয় দিবস। গতকাল ১৬ ডিসেম্বর দ্য হেগের দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। এ সময় বাংলাদেশ কমিউনিটির সদস্য ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা তাদের পরিবারের সদস্যসহ উপস্থিত ছিলেন। মূল অনুষ্ঠানের শুরুতে মুক্তিযুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধাদের সম্মানে এক মিনিট নীরবতা পালন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা ও একাত্তরের সম্ভ্রমহারা বীরাঙ্গনাদের প্রতিও বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এ ছাড়া, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠ করে শোনানো হয়।

জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়
জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়

আলোচনা পর্বে স্থানীয় বাংলাদেশ কমিউনিটির জয়নাল আবেদীন, গোলাম রব্বানি ও তানবিরা তালুকদার অংশগ্রহণ করেন। তারা আলোচনায় বিজয় দিবস ও মুক্তিযুদ্ধের তাৎপর্য তুলে ধরেন। দেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশ কমিউনিটি ও বাংলাদেশ দূতাবাসসমূহের মধ্যে নিবিড় সেতুবন্ধনের ওপর তারা গুরুত্ব আরোপ করেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে চলমান উন্নয়ন অগ্রযাত্রা গতিশীল রাখতে তারা সকলকে হাতে হাত রেখে কাজ করার আহ্বান জানান।

আলোচনা পর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রবাসী বাংলাদেশি ও দূতাবাস পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন। দেশাত্মবোধক গান, পল্লিগীতি, কবিতা পাঠ ইত্যাদির মাধ্যমে স্বাধীনতাযুদ্ধ এবং বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরা হয়। নেদারল্যান্ডসে বাংলা গানের একটি ব্যান্ডদল ‘ত্রিমাত্রিক’-এর সুরের মূর্ছনায় অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। বিজ্ঞপ্তি

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ