প্রবাসীদের রেমিট্যান্স দেশের অর্থনীতিতে অবদান রাখছে

বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার
বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার

প্রবাসীদের রেমিট্যান্স দেশের উন্নয়ন তথা অর্থনীতিতে বিরাট অবদান রাখছে। সারা বিশ্বে প্রায় পনেরো কোটির বেশি লোক অভিবাসী। এর মধ্যে বাংলাদেশি অভিবাসী রয়েছেন এক কোটির ওপরে। সেই হিসেবে অভিবাসীর তালিকায় বাংলাদেশ পঞ্চম স্থানে এবং রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে নবম স্থানে। ইতালির রোমে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় এ মন্তব্য করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

তিনি আরও বলেন, প্রবাসীদের অবদানের বিষয়টি বিবেচনা করেই গঠন করা হয়েছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। এই বোর্ড অভিবাসী ও তাদের পরিবার পরিজনকে সাহায্য সহযোগিতা কিংবা উদ্ভূত সমস্যার সমাধান কল্পে নিয়োজিত। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হয়ে প্রবাসীদের নিজেদের সার্বিক কল্যাণমূলক সেবাগুলো গ্রহণ করার আহ্বান জানান তিনি।

গত মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বিকেল ৪টায় রোমের বাংলাদেশ দূতাবাসের হলরুমে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। মতবিনিময়ে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। পরিচালনা করেন কাউন্সেলর মো. এরফানুল হক। সভার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ আশরাফুর সিকদার, প্রথম সচিব রাজিব ত্রিপুরা ও এ এস এম সায়েম।

মতবিনিময়ে উপস্থিতি
মতবিনিময়ে উপস্থিতি

মতবিনিময়ে রোমের তররেভেরগাতা ইউনিভার্সিটির শিক্ষার্থীসহ বাঙালি কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র ও প্রথম সচিব শেখ সালেহ আহমদসহ দূতাবাসের অন্য কর্মকর্তারা।

শিক্ষার্থীরা তাদের অতিরিক্ত টিউশন ফি কমানো, পুনরায় ইতালিতে স্টুডেন্ট ভিসা চালু, দূতাবাসে স্টুডেন্টদের জন্য সেবা প্রদানের লক্ষ্যে আলাদা বুথ ও পার্টটাইম কর্মের পরিবেশসহ বিভিন্ন সমস্যার কথা উপস্থাপন করলে রাষ্ট্রদূত এই বিষয়গুলো দেখবেন বলে আশ্বাস দেন।

এ ছাড়া, আলোচনায় উঠে আসে পাসপোর্টের সমস্যা, বিশেষ করে রোমের বাইরে থেকে যারা আসেন পাসপোর্টের কাজ করতে তাদের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা গ্রহণ, অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট জটিলতা কমানো। রাষ্ট্রদূত বলেন, যাদের ষ্টে পারমিট আছে তাদের ক্ষেত্রে পাসপোর্ট নিয়ে সমস্যা যেন না হয় সে ব্যাপারে দূতাবাস কাজ করছে। তিনি প্রবাসীদের তথ্য গোপন করে পাসপোর্টের জন্য আবেদন না করারও আহ্বান জানান।