লাল সবুজ পতাকার মর্যাদা সমুন্নত রাখতে হবে

বিজয় দিবসে মিশনের কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করা হয়
বিজয় দিবসে মিশনের কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করা হয়

নয় মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে লাল সবুজের যে পতাকা অর্জিত হয়েছে, তার মর্যাদা চিরকাল সমুন্নত রাখতে হবে। সিঙ্গাপুরে মহান বিজয় দিবসের আলোচনা সভায় এ মন্তব্য করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদ্‌যাপিত হয়েছে। ১৬ ডিসেম্বর রোববার হাইকমিশন প্রাঙ্গণে বিজয় দিবসের অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে সন্ধ্যায় হাইকমিশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মো. মোস্তাফিজুর রহমান তাঁর বক্তব্যে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং মুক্তিযোদ্ধাসহ পাকিস্তানি হানাদার সেনাবাহিনীর হাতে নির্যাতিত নারীদের আত্মত্যাগ ও অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। হাইকমিশনার সাম্প্রতিক সময়ে বিভিন্ন উন্নয়ন সূচকে বাংলাদেশ যে সাফল্য অর্জন করেছে, সেগুলোর প্রতি আলোকপাত করেন। তিনি প্রবাসী বাংলাদেশিদের মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশমাতৃকার উন্নয়নে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান।

বিজয় দিবসের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন মো. মোস্তাফিজুর রহমান
বিজয় দিবসের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন মো. মোস্তাফিজুর রহমান

বিজয় দিবস পালন উপলক্ষে হাইকমিশনে দিনব্যাপী কর্মসূচি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান মিশনের কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন। এরপর মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফিরাত ও দেশের সুখ, শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। পরে এক সংক্ষিপ্ত সমাবেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

সন্ধ্যায় আলোচনা সভা শেষে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দেশাত্মবোধক গান, নাচ ও কবিতা আবৃত্তি দর্শক-শ্রোতারা উপভোগ করেন। সিঙ্গাপুরপ্রবাসী বাংলাদেশি, বিভিন্ন সংগঠনের নেতা, হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি