ইথিওপিয়ায় বাংলাদেশি প্রতিষ্ঠানের বিজয় দিবস

র‌্যালির একটি দৃশ্য
র‌্যালির একটি দৃশ্য

আফ্রিকার দেশ ইথিওপিয়ার প্রত্যন্ত এলাকা মেকলে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস ও সংস্কৃতিকে স্থানীয়দের কাছে তুলে ধরতে দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে মহান বিজয় দিবস উদ্‌যাপন ও শহীদদের স্মরণ করেছে বাংলাদেশি প্রতিষ্ঠান ডিবিএল।

র‌্যালির একটি দৃশ্য
র‌্যালির একটি দৃশ্য

১৬ ডিসেম্বর রোববার আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল সকাল ৭টায় ডিবিএল ইথিওপিয়ায় কর্মরত বাংলাদেশি ও স্থানীয়দের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি ও প্রতীকী স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ। র‌্যালিটি মেকেলের সাড়ে তিন কিলোমিটার সড়ক প্রদক্ষিণ করে প্রতিষ্ঠানটির কারখানা কমপ্লেক্সে গিয়ে শেষ হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে বাংলাদেশ ও ইথিওপিয়ার জাতীয় পতাকা উত্তোলন করা হয়। যৌথভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন প্রতিষ্ঠানের বাংলাদেশি উপমহাব্যবস্থাপক পীযূষ কান্তি দে, সহকারী মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ ও ঊর্ধ্বতন ব্যবস্থাপক শফিকুল ইসলাম। ইথিওপিয়ার পতাকা উত্তোলন করেন প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক লিবেলো, স্থানীয় প্রশাসন ও সুশীল সমাজের প্রতিনিধিরা। তাদের মধ্যে অন্যতম ছিলেন কুইহা সাব সিটির ডেপুটি প্রশাসনিক কর্মকর্তা মি. আদানি।

র‌্যালির একটি দৃশ্য
র‌্যালির একটি দৃশ্য

পতাকা উত্তোলন শেষে কর্মরত বাংলাদেশিদের নিয়ে বিজয় দিবস ক্রিকেট, হাডুডু ও মোরগ লড়াই খেলা অনুষ্ঠিত হয়। বিপুলসংখ্যক ইথিওপিয়ান অত্যন্ত উৎসাহে ও উদ্দীপনা নিয়ে এ খেলা উপভোগ করেন। সাদা, হলুদ ও সবুজ দলের মধ্যে অনুষ্ঠিত ক্রিকেট টুর্নামেন্টে হলুদ দল সবুজ দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

প্রতীকী স্মৃতিসৌধ
প্রতীকী স্মৃতিসৌধ

বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ডিবিএল ইথিওপিয়ায় কর্মরত বাংলাদেশিরা দেশাত্মবোধক গান, কবিতা, নৃত্য ও মুক্তিযুদ্ধের নাটক পরিবেশন করেন। পরে ডিবিএলে কর্মরত ঊর্ধ্বতন কর্মকর্তারা সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণ করে শহীদদের আত্মত্যাগের স্মৃতিচারণ করেন। সবশেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারীদের সৌজন্য পুরস্কার প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন শফিকুল ইসলাম।

উল্লেখ্য, ডিবিএল গ্রুপ বাংলাদেশের টেক্সটাইল সেক্টরে অন্যতম শীর্ষস্থানীয় একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সিরামিক, ফার্মাসিউটিক্যাল ও সেমি কন্ডাক্টরসহ ২৩টি অঙ্গ প্রতিষ্ঠানে প্রায় ৩৫ হাজার শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তার কর্মরত রয়েছেন। এ গ্রুপ আফ্রিকার ইথিওপিয়ায় ডিবিএল ইন্ডাস্ট্রিজ পিএলসি নামে ব্যবসা পরিচালনা করছে। বিজ্ঞপ্তি