অস্ট্রেলিয়ার হোবার্টে বাংলাদেশিদের মিলনমেলা

অনুষ্ঠানে অংশগ্রহণকারী বাংলাদেশি কমিউনিটির সদস্যরা
অনুষ্ঠানে অংশগ্রহণকারী বাংলাদেশি কমিউনিটির সদস্যরা

অস্ট্রেলিয়ার একমাত্র দ্বীপ রাজ্য তাসমানিয়া। এ রাজ্যে বসবাস করেন কিছুসংখ্যক বাংলাদেশি। তাদের অংশগ্রহণে রাজ্যের রাজধানী হোবার্টে প্রতিবারের মতো এবারও নানা আয়োজনের মধ্য দিয়ে উদ্‌যাপন করা হয়েছে বাংলাদেশের মহান বিজয় দিবস। হোবার্ট বাংলাদেশি কমিউনিটি ও ইউনিভার্সিটি অব তাসমানিয়ার বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নেন হোবার্টে বসবাসরত বাংলাদেশি ও ইউনিভার্সিটি অব তাসমানিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিশুদের মুক্তিযুদ্ধবিষয়ক চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা।

আঁকা ছবি হাতে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুরা
আঁকা ছবি হাতে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুরা

সন্ধ্যায় স্থানীয় কিংসটন সিনিয়র সিটিজেন ক্লাব মিলনায়তনে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে কাজী সাব্বির মুক্তিযুদ্ধের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। আরও বক্তব্য দেন ইউনিভার্সিটি অব তাসমানিয়ার বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল কাইয়ুম পাটোয়ারী।

এরপর হোবার্ট বাংলাদেশ কমিউনিটির সদস্যরা মুক্তিযুদ্ধবিষয়ক নাটিকা, দেশাত্মবোধক গান পরিবেশন ও কবিতা আবৃতির মাধ্যমে অনুষ্ঠানটি মাতিয়ে তোলেন। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশুরা চমৎকারভাবে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ফুটিয়ে তোলে।

একজন প্রতিযোগী তার আঁকা ছবির বিষয়বস্তু বর্ণনা করছে
একজন প্রতিযোগী তার আঁকা ছবির বিষয়বস্তু বর্ণনা করছে

অস্ট্রেলিয়ায় বেড়ে ওঠা বাংলাদেশি শিশুরা যেন আমাদের কৃষ্টি ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারে এবং তা নিয়ে গর্বিত হয় এই উদ্দেশ্য নিয়ে মূলত মুক্তিযুদ্ধবিষয়ক চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিশুদের মাঝে পুরস্কার তুলে দেওয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

অনুষ্ঠানটি সার্বিকভাবে পরিচালনা করেন হোবার্ট বাংলাদেশি কমিউনিটির সদস্য আনোয়ারুল ইসলাম খান।
...

মো. ফখরুল ইসলাম মঞ্জু: পিএইচডি গবেষক, অস্ট্রেলিয়ান সেন্টার ফর রিসার্চ অন সেপারেশন সায়েন্স, ইউনিভার্সিটি অব তাসমানিয়া, অস্ট্রেলিয়া।

বক্তব্য দিচ্ছেন আনোয়ারুল কাইয়ুম পাটোয়ারী
বক্তব্য দিচ্ছেন আনোয়ারুল কাইয়ুম পাটোয়ারী