ইসলামাবাদে পিঠা উৎসব

পিঠা উৎসবে অতিথিরা
পিঠা উৎসবে অতিথিরা

পাকিস্তানের বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে দেশটির রাজধানী ইসলামাবাদে ঐতিহ্যবাহী পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার (১৩ জানুয়ারি) সকালে চ্যান্সারি প্রাঙ্গণে এই উৎসবের উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসান।

উৎসবে আগত অতিথিদের স্বাগত জানিয়ে হাইকমিশনার বলেন, বাঙালির হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে মিশে রয়েছে পিঠা। বাঙালি শীতকে বরণ করে নেয় পিঠা উৎসবের মাধ্যমে। তিনি বলেন, পিঠা কেবল একটি সুস্বাদু আর স্বাস্থ্যকর খাবার নয়; বিভিন্ন আকৃতি ও নকশার দৃষ্টিনন্দন পিঠা শৈল্পিক রুচিও বহন করে। তিনি আরও বলেন, পিঠা উৎসব আয়োজনের মাধ্যমে প্রবাসী ও ভিনদেশিদের কাছে বাঙালি সংস্কৃতি খুব সহজেই তুলে ধরা সম্ভব। এই সাংস্কৃতিক ঐতিহ্যকে ধরে রাখা আর পরবর্তী প্রজন্মের মধ্যে জিইয়ে রাখার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

পিঠা উৎসবে অতিথিরা
পিঠা উৎসবে অতিথিরা

সীমিত পরিসরে আয়োজিত দিনব্যাপী এই পিঠা উৎসবে বাঙালি ঐতিহ্যের নানা রকম পিঠা প্রদর্শন করা হয়। এর মধ্যে ভাপা পিঠা, চিতই পিঠা, দুধ পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা, পাকান পিঠা সকলের বিশেষ দৃষ্টি আকর্ষণ করে। অতিথিরা বাংলাদেশি পিঠার অতুলনীয় স্বাদ ও গন্ধের ভূয়সী প্রশংসা করেন।

উৎসব উদ্বোধনের পর বক্তব্য দেন তারিক আহসান
উৎসব উদ্বোধনের পর বক্তব্য দেন তারিক আহসান

উল্লেখ্য, হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের সহধর্মিণীরা এই পিঠাগুলো তৈরি করেন। প্রবাসী বাংলাদেশিসহ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা পিঠা উৎসবে যোগ দেন। বিজ্ঞপ্তি