শুরুতে ক্যানসার নির্ণয় খুব জরুরি

বায়েস আয়োজিত ক্যানসার প্রতিরোধবিষয়ক কর্মশালা
বায়েস আয়োজিত ক্যানসার প্রতিরোধবিষয়ক কর্মশালা

দ্রুত নিরাময়ের জন্য অনেক ক্ষেত্রে শুরুর দিকে ক্যানসার নির্ণয় খুব জরুরি। এ জন্য প্রয়োজন সচেতনতা ও ক্যানসারের উপসর্গ ও লক্ষণ চিনে নেওয়ার শিক্ষা। বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) আয়োজিত ক্যানসার প্রতিরোধবিষয়ক এক কর্মশালার এ অভিমত ব্যক্ত করা হয়। গত শনিবার (১২ জানুয়ারি) কানাডার টরন্টোর ডেনফোর্থের এক্সেস পয়েন্টে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে কমিউনিটির ৩০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বায়েসের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া এ কর্মশালা পরিচালনা করেন বায়েসের হেলথ কো-অর্ডিনেটর মো. মোহিতুল ইসলাম। উপস্থিত সিনিয়র সদস্যদের উদ্দেশে বক্তব্য দেন সংগঠনের চেয়ারপারসন গোলাম মোস্তফা।

বায়েস আয়োজিত ক্যানসার প্রতিরোধবিষয়ক কর্মশালা
বায়েস আয়োজিত ক্যানসার প্রতিরোধবিষয়ক কর্মশালা

মোহিতুল ইসলাম ক্যানসার প্রতিরোধবিষয়ক একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। এতে তিনি বলেন, ক্যানসার মরণব্যাধি রোগ। যেকোনো বয়সে মানুষ ক্যানসারে আক্রান্ত হতে পারে। বংশগত কারণে যেমন ক্যানসার হতে পারে, তেমনি পরিবেশ ও স্বাস্থ্যগত বিভিন্ন কারণেও ক্যানসারের সূত্রপাত হতে পারে। প্রত্যেক ক্যানসারই আলাদা আলাদা এবং এর চিকিৎসা পদ্ধতিও আলাদা। তবে অনেক ক্ষেত্রে ক্যানসার প্রতিরোধ করা যায়। এক-তৃতীয়াংশ ক্যানসার শুরুতে নির্ণয় করতে পারলে ক্যানসার থেকে মুক্তি পাওয়া সম্ভব। অত্যধিক চর্বিজাতীয় খাদ্য পরিহার, শারীরিক পরিচর্চা, অ্যালকোহল ও ধূমপান থেকে বিরত থাকা এবং শাক সবজি ও ফলমূল খাওয়ার মাধ্যমে ক্যানসারের সম্ভাবনা কমিয়ে আনা সম্ভব।

উল্লেখ্য, টরন্টোয় বসবাসরত বাঙালি কমিউনিটির সদস্যদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বায়েস নিয়মিত বিভিন্ন কর্মশালা পরিচালনা করছে। আর্থরাইটিস, হার্ট অ্যান্ড স্ট্রোক ও কিডনি রোগ প্রতিরোধে করণীয় নিয়ে ভবিষ্যতে কয়েকটি কর্মশালা অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি