এডিনবরায় হগম্যানিতে লোকারণ্যে বর্ষবরণ

নববর্ষ উদ্‌যাপনে তিন তরুণী
নববর্ষ উদ্‌যাপনে তিন তরুণী

ওয়েভারলি ষ্টেশনের পেছনে একটি গলিতে যেতেই দেখা গেল শত শত তরুণ-তরুণী আকর্ষণীয় ভঙ্গিমায় নাচছে। কয়েকজন মিলে কিংবা একা একা। কোনো শব্দ নেই! রাতের অন্ধকারে স্ট্রিট লাইটের মোলায়েম আলোয় দূর থেকে বোঝা মুশকিল এই নাচের হেতু কী! প্রবেশ পথে এক নিরাপত্তা রক্ষীকে জিজ্ঞেস করে জানা গেল, এই ইভেন্টের নাম সাইলেন্ট ডিসকো। নির্ধারিত ফির বিনিময়ে প্রবেশ পথে একটি হেডফোন দেওয়া হয়। এই হেডফোনে বাজতে থাকে লাইভ মিউজিক। তাই গানের তালে তালে নাচতে নাচতে অন্য কোনো দিকে নজর দেওয়ার ফুরসত নেই কারও।

প্রিন্সেস স্ট্রিট গার্ডেনসে গ্লাসগোর ব্যান্ড ফ্রাঞ্জ ফার্দিনান্দ
প্রিন্সেস স্ট্রিট গার্ডেনসে গ্লাসগোর ব্যান্ড ফ্রাঞ্জ ফার্দিনান্দ

ওপরের চিত্রটি স্কটল্যান্ডের রাজধানী এডিনবরার হগম্যানি উৎসবের। বিশ্বের অন্যতম বড় পথ উৎসব হগম্যানি বর্ষবরণের জন্য বিখ্যাত। কয়েক মাস জুড়ে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয় এ উৎসব আয়োজনে। বিশ্বের বিভিন্ন স্থান থেকে প্রতিবছর হাজার হাজার মানুষ এখানে জড়ো হন আনন্দ-উল্লাসের সঙ্গে বর্ষবরণের জন্য। হগম্যানিকে সামনে রেখে ‘ইউরোপের কাছে ভালোবাসার চিঠি’ শিরোনামে আয়োজকেরা এবার একটি রচনা প্রতিযোগিতার আয়োজন করেন। এতে যুক্তরাজ্য ও ইউরোপের অনূর্ধ্ব ১৩ বছর বয়সীদের কাছে লেখা আহ্বান করা হয়।

একজন পর্যটকের উল্লাস
একজন পর্যটকের উল্লাস

এবারের তিনব্যাপী বর্ষবরণ উৎসবের প্রথম দিন বিকেলে ছিল হগম্যানির অন্যতম আকর্ষণ টর্চলাইট শোভাযাত্রা। আয়োজকদের তথ্য অনুযায়ী, বিশ্বের ৪৯টি দেশের প্রায় ৪০ হাজার মানুষ এই শোভাযাত্রায় অংশ নেন। এর মধ্যে ভিজিটরদের পাশাপাশি এডিনবরার বাসিন্দাসহ তাদের আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও পরিচিতজনরাও আছেন। নানা রকম বাদ্য বাজনা তথা ব্যান্ড, ব্যাগ পাইপার ও সাম্বা ব্যান্ডের কুশলীরা এই আনন্দ শোভাযাত্রায় বিনোদন প্রদান করেন।

আতশবাজি
আতশবাজি

প্রিন্সেস স্ট্রিট গার্ডেনসে অনুষ্ঠিত হয় লাইভ ওপেন এয়ার কনসার্ট। ৩০ পাউন্ড দর্শনীর বিনিময়ে এখানে প্রায় হাজার দশেক দর্শক মেতে ওঠেন ব্যান্ড সংগীতের চমকপ্রদ আয়োজনে। রাত ৯টা থেকে শুরু করে প্রতি ঘণ্টায় ৩০ সেকেন্ডের দৃষ্টিনন্দন আতশবাজির কারুকাজ প্রদর্শন করা হয় এখান থেকেই।

প্রিন্সেস স্ট্রিটের প্রধান রাস্তায় ছিল মূল আয়োজন। এখানে কয়েকটি স্টেজ থেকে দেখানো হয় লাইভ মিউজিক, ড্যান্স ও সার্কাসের দৃষ্টিনন্দন কারুকাজ। জনি ওয়াকারের উপস্থাপনায় বিভিন্ন স্টেজে অংশ নেন স্কটল্যান্ডের গ্লাসগো ও এডিনবরার নেতৃস্থানীয় ব্যান্ড শিল্পীরা। সঙ্গে আরও ছিলেন স্পেন ও জার্মানির ব্যান্ড শিল্পীরা। ব্যান্ড সংগীতের মূর্ছনার সঙ্গে শিল্পীদের নিপুণ শারীরিক কসরত খোলা আকাশের নিচে সমবেত মানুষদের অনবদ্য আনন্দ উল্লাসের মাঝে যোগ করে এক ভিন্ন মাত্রা!

বছরের প্রথম দিনে সমুদ্র স্নান
বছরের প্রথম দিনে সমুদ্র স্নান

নববর্ষের প্রথম দিন সকালে ছিল হগম্যানির ঐতিহ্যবাহী লুনি ডুক বা সমুদ্র স্নান। হাড়ভাঙা শীতের কনকনে সকালে কয়েক হাজার দর্শনার্থী আকর্ষণীয় পোশাকে বাদ্যযাত্রা সহকারে যাত্রা শুরু করেন এডিনবরা শহরের উপকূলবর্তী কুইন্সফেরী ঘাটে। এরপর সাগরের বরফ শীতল পানিতে ঝাঁপ দিয়ে নতুন বছরের প্রথম দিনের প্রথম স্নান সেরে নেন আগ্রহী উৎসবপিয়াসী মানুষদের একটি দল।

প্রিন্সেস স্ট্রিট গার্ডেনসে লেখক
প্রিন্সেস স্ট্রিট গার্ডেনসে লেখক

হগম্যানির পরিচালক এড বার্টলাম ও চার্লি উড তাদের লিখিত বিবৃতিতে বলেন, দুই শ বছরেরও আগে কবি বার্নস (স্কটিশ কবি রবার্ট বার্নস) মিসেস ডানলপের উদ্দেশে লিখেছিলেন, কিছু জিনিসের মৃত্যু নেই, আমাদের ভয়াবহ অনিশ্চয়তার মাঝে, তাই শাশ্বত ভাবনার সমাধি দাও। নববর্ষের যাত্রার প্রাক্কালে সকল অসাধারণ শিল্পী-কুশলীকে হগম্যানিতে অংশগ্রহণ ও ভালোবাসার চিঠি লেখা, চিত্রায়ণ ও কম্পোজের মাধ্যমে ইউরোপের সঙ্গে আমাদের সম্পর্ককে উপভোগ করার আমন্ত্রণ জানানো ছিল খুবই আনন্দদায়ক। এই চিঠিগুলো ইউরোপের সঙ্গে আমাদের সুগভীর, গাঢ় ও শাশ্বত সম্পর্কের প্রতিচ্ছবি এবং আমরা এ কথা স্কটল্যান্ড ও বিশ্ববাসীকে জানাতে খুবই উৎসাহ বোধ করছি।
...

বদরুল হোসেন বাবু: পরিব্রাজক লেখক ও ব্লগার। যুক্তরাজ্যের স্থানীয় সরকারের রেজিস্ট্রেশন বিভাগের কর্মকর্তা।