রিয়াদে প্রবাসীদের অবদান শীর্ষক মতবিনিময়

মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন মো. আশরাফুল মকবুল
মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন মো. আশরাফুল মকবুল

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের অবদান নিয়ে সৌদি আরবের রিয়াদে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাসের সোনালী ব্যাংক প্রতিনিধির উদ্যোগে আয়োজিত সভায় চিকিৎসক, প্রকৌশলী ও ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। গতকাল মঙ্গলবার (১৫ জানুয়ারি) এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোনালী ব্যাংকের চেয়ারম্যান মো. আশরাফুল মকবুল। বিশেষ অতিথি ছিলেন সোনালী ব্যাংকের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ। সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

মতবিনিময় সভায় মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আজ শক্তিশালী হয়েছে। তিনি প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য অনুরোধ জানিয়ে সোনালী ব্যাংকের নেওয়া নানা সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন। তিনি বিগত বছরে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কারণে সোনালী ব্যাংকের ব্যাপক সাফল্যের কথাও তুলে ধরেন।

মো. আশরাফুল মকবুল আগামী দিনে রেমিট্যান্স পাঠানোর ওপর ভিত্তি করে প্রবাসীদের বিভিন্ন প্রণোদনা প্রদানের বিষয়ে পরিকল্পনা গ্রহণ করবেন বলে জানান। রিয়াদে প্রবাসীদের সুবিধার্থে সোনালী ব্যাংকের শাখা খোলার ব্যাপারে প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি জানান। তিনি আশা প্রকাশ করেন, অচিরেই বাংলাদেশে সোনালী ব্যাংকের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে।

মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ
মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ

গোলাম মসীহ বলেন, প্রবাসী বাংলাদেশিদের বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ ও বিভিন্ন ব্যবসায়িক সুবিধার্থে সোনালী ব্যাংকের একটি শাখা রিয়াদে খোলার বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে। তিনি প্রবাসীদের বিমা সুবিধা প্রদানের জন্য বাংলাদেশের জীবন বিমা কোম্পানির প্রতিনিধিরা আগামী মাসে সৌদি আরব সফর করবেন বলে জানান। প্রবাসীদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, দীর্ঘদিন থেকেই বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণকারী দেশগুলোর মধ্যে সৌদি আরব অন্যতম। তিনি প্রবাসীদের যেকোনো প্রয়োজনে দূতাবাস পাশে রয়েছে বলে জানান। তিনি বলেন, বর্তমানে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত চমৎকার ও বন্ধুত্বপূর্ণ অবস্থায় রয়েছে। রাষ্ট্রদূত বিভিন্ন পেশায় দক্ষ প্রবাসী বাংলাদেশিদের দেশে বিনিয়োগের প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য সোনালী ব্যাংকের প্রতি আহ্বান জানান।

দূতাবাসের মিশন উপপ্রধান ড. এমডি নজরুল ইসলাম বলেন, প্রবাসীদের পাঠানো অর্থের কারণে বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে শক্তিশালী হয়েছে। দেশে বড় বড় অবকাঠামো নির্মাণ সম্ভবপর হয়েছে।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

প্রবাসী বাংলাদেশিরা সোনালী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং চালুর জন্য অনুরোধ জানান। এ ছাড়া, রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদের জন্য ব্যাংকের পক্ষ থেকে পেনশন ও বিমা সুবিধা দেওয়া যায় কিনা সে বিষয়ে অনুরোধ জানান।

সভায় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দূতাবাসের সোনালী ব্যাংক প্রতিনিধি জসীম উদ্দিনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন সোনালী ব্যাংকের উপমহাব্যবস্থাপক মো. আবদুল ওয়াহাব। বিজ্ঞপ্তি