বাংলাদেশ ডেলটা প্ল্যান নিয়ে নেদারল্যান্ডসে সেমিনার

সেমিনারে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল
সেমিনারে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল

নেদারল্যান্ডসের দ্য হেগে বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দ্য হেগের লিটারায়ার সোসিটিয়েট ডি ভিটের এশিয়ান টেবিলের উদ্যোগে গত সোমবার (২১ জানুয়ারি) এই সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনার আয়োজনে সহযোগিতা করে দেশটির বাংলাদেশ দূতাবাস। সেমিনারে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যেকার বদ্বীপ বন্ধন পুনরায় আশ্বস্ত করা হয়েছে।

সেমিনারে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল বলেন, ডেলটা ব্যবস্থাপনায় নেদারল্যান্ডসের ব্যাপক জ্ঞান ও প্রযুক্তি রয়েছে। তিনি আশা প্রকাশ করেন, এ ক্ষেত্রে জড়িত ব্যবসায়িক ও প্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠানসমূহের সংযোগ এবং বাংলাদেশের সঙ্গে দেশটির চমৎকার সম্পর্কের প্রেক্ষিতে বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে নেদারল্যান্ডস এগিয়ে আসবে। নেদারল্যান্ডসের বেশির ভাগ এলাকা সমুদ্র পৃষ্ঠ থেকে নিচে হওয়া সত্ত্বেও দেশটি বন্যা প্রতিরোধে সাফল্য অর্জন করেছে। এ জন্য রাষ্ট্রদূত বেলাল ডাচদের উদ্ভাবনী ও সৃজনশীলতার প্রশংসা করে বাংলাদেশ ডেলটা প্ল্যান বাস্তবায়নে ডাচ সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন।

সেমিনারে বক্তব্য দিচ্ছেন ইয়াপ দে হির
সেমিনারে বক্তব্য দিচ্ছেন ইয়াপ দে হির

শেখ মুহম্মদ বেলাল ২০১৫ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডস সফর ও ২০১৫ সালের জুন মাসে দুজন ডাচ মন্ত্রীর বাংলাদেশ সফরের প্রতি আলোকপাত করেন। তিনি বাংলাদেশের জনগণের জন্য নিরাপদ ও উন্নয়নমুখী ডেলটা গড়ে তোলার নিমিত্তে বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে এই দুটি বদ্বীপ দেশের মধ্যে প্রাতিষ্ঠানিক সহযোগিতার প্রয়োজনীয়তার উল্লেখ করেন। রাষ্ট্রদূত বেলাল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন ও বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে দেশটির অধিকতর সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ প্রণয়নের নিমিত্তে গঠিত কনসোর্টিয়ামের টিম লিডার ও পরিচালক অধ্যাপক ড. ইয়াপ দে হির সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০-এর সূচনা ও এর প্রধান বিষয়সমূহ ব্যাখ্যাসহ বাস্তবায়নের চ্যালেঞ্জগুলো তুলে ধরেন। বাংলাদেশের টেকসই বদ্বীপ গঠনের লক্ষ্যে দীর্ঘমেয়াদি এই পরিকল্পনা গ্রহণের জন্য ইয়াপ দে হির বাংলাদেশ সরকারের প্রশংসা এবং এর বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থের জোগান ও যথাযথ প্রতিষ্ঠান গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশে অনেক আন্তর্দেশীয় নদ-নদী থাকার কারণে বদ্বীপ ব্যবস্থাপনা যেহেতু বহুলাংশে হিমালয় বেসিন অধ্যুষিত দেশগুলোর সহযোগিতার ওপর নির্ভরশীল সেহেতু এর বাস্তবায়নে সংশ্লিষ্ট দেশসমূহের সহযোগিতার ওপরও ইয়াপ দে হির গুরুত্ব প্রদান করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

পরে রাষ্ট্রদূত বেলাল ও অধ্যাপক ইয়াপ দে হির সেমিনারে অংশগ্রহণকারী এশিয়ান টেবিলের সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এশিয়ান টেবিলের সচিব রোনাল্ড স্টলেকের সেমিনারটি পরিচালনা করেন। অতিথিদের মধ্যে প্রাক্তন রাষ্ট্রদূত, পদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ ও এশিয়া বিশেষ করে বাংলাদেশ বিষয়ে সম্যক অবহিত বিভিন্ন পর্যায়ের পরামর্শকেরা সেমিনারে উপস্থিত ছিলেন।

লিটারায়ার সোসিটিয়েট ডি ভিট দ্য হেগের একটি খ্যাতনামা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান এর সদস্যদের জন্য নির্দিষ্ট ও গুরুত্বপূর্ণ বিষয়ে অনুষ্ঠানের আয়োজন করে থাকে। বিজ্ঞপ্তি