জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত নিয়ে সেমিনার

সেমিনারে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
সেমিনারে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে টোকিওর ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। টোকিওর বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউট যৌথভাবে গতকাল শুক্রবার (২৫ জানুয়ারি) এই সেমিনারের আয়োজন করে। এতে জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি যোগ দেন।

সেমিনারে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা বিষয়ে মূল উপস্থাপনা করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। তিনি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্ব স্বীকৃত। তিনি জানান ২০১৯ সালে বাংলাদেশকে বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতি হিসেবে চিহ্নিত করা হচ্ছে এবং ধারণা করা হচ্ছে ২০৩২ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৪তম বৃহৎ অর্থনৈতিক শক্তি হিসেবে প্রতিষ্ঠা পাবে।

রাষ্ট্রদূত জাপানের অর্থনৈতিক নীতিবিষয়ক প্রতিমন্ত্রী তোশিমিতসু মোতেগির সাম্প্রতিক বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতার ওপর গুরুত্বারোপ এবং বাংলাদেশের বিভিন্ন তথ্যপ্রযুক্তি কোম্পানি পরিদর্শনের কথা সবাইকে অবহিত করেন। তিনি জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ ও বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানান।

সেমিনারে বক্তব্য দিচ্ছেন আকিতো তাকাহাশি
সেমিনারে বক্তব্য দিচ্ছেন আকিতো তাকাহাশি

পৃথক এক উপস্থাপনায় জাইকার দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক আকিতো তাকাহাশি বাংলাদেশে জাইকা উন্নয়ন উদ্যোগ ও জাপান-বাংলাদেশ তথ্যপ্রযুক্তি সহযোগিতা বিশেষ করে মানবসম্পদ উন্নয়ন বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক সভাপতি মাহবুব জামান তাঁর উপস্থাপনায় জাপান-বাংলাদেশ তথ্যপ্রযুক্তি সহযোগিতা ও এই খাতে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা এবং জাপানে বাংলাদেশের দক্ষ আইটি প্রফেশনালদের চাকরির সুযোগ নিয়ে আলোচনা করেন।

এ ছাড়া, ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটের নাকাতানি হিরোহিসা বাংলাদেশ ও এশিয়ার আইসিটি মার্কেটের ওপর বিশদ আলোচনা করেন। অনুষ্ঠানে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ
সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ

সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা), ইউনাইটেড নেশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস। প্রশ্নোত্তর ও বিজনেস নেটওয়ার্কিং পর্বের মাধ্যমে সেমিনারের সমাপ্তি হয়। বিজ্ঞপ্তি