ইতালিতে আয়েবার কার্যনির্বাহী কমিটির সভা

বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার
বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার

অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) ১৫তম কার্যনির্বাহী কমিটির সভা ইতালিতে অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২৬ জানুয়ারি) দেশটির কাতানিয়ার সিসিলি দ্বীপের হোটেল শেরাটনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি প্রকৌশলী জয়নুল আবেদিন। মহাসচিব কাজী এনায়েত উল্লাহ পরিচালনায় বক্তব্য দেন সংগঠনের সহসভাপতি ফকরুল আকম সেলিম, আহমেদ ফিরোজ, ড. জিন্নুরাইন জায়গিরদার, ডা. ফরহাদ আলী খান, পোল্যান্ডের কাতোভিচ সিটিতে দায়িত্বরত বাংলাদেশের অনারারি কনসাল প্রকৌশলী ওমর ফারুক, ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত সভাপতি শাহাগীর বখত ফারুক ও এম এ রব মিন্টুসহ কাতানিয়ার বাংলাদেশি কমিউনিটির নেতারা।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন, ইউরোপে প্রবাসীদের পক্ষে কথা বলার অন্যতম প্ল্যাটফর্ম হচ্ছে আয়েবা। তারা প্রবাসী কমিউনিটির উন্নয়নে ইউরোপের বিভিন্ন দেশে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

জয়নুল আবেদিন বলেন, সারা বিশ্বে এক কোটির বেশি প্রবাসী রয়েছেন। তাদের সুখ ও দুঃখের কথা বলার জন্য জাতীয় সংসদে একজন প্রতিনিধি প্রয়োজন। এটা প্রবাসীদের দীর্ঘদিনের চাওয়া।

অতিথি ও আয়েবার নেতারা
অতিথি ও আয়েবার নেতারা

কাজী এনায়েত উল্লাহ বলেন, প্রবাসীদের স্বার্থ সংরক্ষণের পাশাপাশি দেশের প্রতিটি উন্নয়নে আয়েবা কাজ করে যাচ্ছে।

অন্য বক্তারা বলেন, প্রবাসীদের স্বার্থ সংরক্ষণ ও দেশের উন্নয়নের সব সময়ই তারা বদ্ধপরিকর। আয়েবার অতীতের কার্যক্রমের কথা উল্লেখ করে তারা আরও বলেন, রোহিঙ্গা ইস্যু ও অভিবাসন ইস্যু নিয়ে জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কমিশনসহ বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে আয়েবা জোরালো ভূমিকা পালন করেছে।

দ্বিতীয় অধিবেশন নির্বাহী পরিষদের সভায় প্রবাসীদের কল্যাণে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। নির্বাহী পরিষদের সভায় ইতালি, ফ্রান্স, গ্রিস, স্পেন, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশের আয়েবার নির্বাহী সদস্যরা অংশগ্রহণ করেন।